কাউখালীতে বারি-৬ মুগ ডালের ভালো ফলন

এপ্রিল ২০, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> কৃষি, পিরোজপুর, স্থানীয় শীর্ষ >> কাউখালীতে বারি-৬ মুগ ডালের ভালো ফলন

রবিউল হাসান রবিন, কাউখালী (পিরোজপুর): আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে ধানের পাশাপাশি পিরোজপুরের কাউখালী উপজেলা কৃষি বিভাগ কৃষকদের মুগডালসহ বিভিন্ন শস্য চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

ধানের পাশাপাশি জমিতে মুগডাল, মসুর ডালসহ স্থানীয় বিলুপ্তপ্রায় জাতের শস্য চাষে চাষিদের আগ্রহী করে তুলছে কৃষি বিভাগ। তাদের আগ্রহে পিরোজপুরের কাউখালী উপজেলার শিয়ালকাঠীতে রাজস্ব খাতের অর্থায়নে বারি মুগ-৬ ডাল আবাদ করে চাষিরা ভালো ফলন পেয়েছেন।

বারি মুগ-৬ জাতের একটি প্রদর্শনীর খামার।

বুধবার বিকেলে বারি মুগ-৬ ডাল চাষের ওপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস।

কাউখালী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ আয়োজনে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আলী আজিম শরীফ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অপূর্ব লাল সরকার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা গৌতম বরন মজুমদারসহ অন্যরা।

বক্তারা জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি-৬ জাতের মুগডাল প্রতি একরে ফলন হয়েছে ১২ মণ। এ ডালের জীবনকাল ছিল মাত্র ৬৬ দিন।

শিয়ালকাঠী গ্রামের কৃষক মোস্তাফিজুর রহমান বলেন, এ বছর আমি এক একর জমিতে বারি-৬ জাতের মুগ চাষ করে ১২ মণ ফলন পেয়েছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অপূর্ব লাল সরকার বলেন, ডাল আবাদে প্রচুর সম্ভাবনা রয়েছে। এ বছর কৃষক বারি মুগের চাষ করে ভালো ফলন  পেয়েছে। তিনি বলেন, রাজস্ব খাতের অর্থায়নের মাধ্যমে বীজসহ অন্যান্য উপকরণ কৃষকদের মধ্যে বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *