চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা

মার্চ ২, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> নওগাঁ, স্থানীয়, স্বাস্থ্য >> চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা

একেএম কামাল উদ্দিন টগর, আত্রাই (নওগাঁ): চিকিৎসক সংকটে নওগাঁর আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ফলে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছেন চিকিৎসা নিতে আসা রোগীদের। যে সকল ডাক্তার কর্মরত আছেন তাদেরকেও যথাসময়ে কর্মস্থলে পাওয়া যায় না বলে অভিযোগ রোগীদের। আবার কিছু ডাক্তার বিভিন্ন প্রশিক্ষণে বা ডেপুটেশনে অন্যত্র কর্মরত থাকায় এখানকার রোগীরা চিকিৎসা নিতে এসে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, আত্রাই উপজেলা কমপ্লেক্সে একজন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার (টিএইচএ), একজন আবাসিক মেডিকেল অফিসার (আরএমও), দুইজন মেডিকেল অফিসার, একজন জুনিয়র কনসাল্টেন্ট (অজ্ঞান বিশেষজ্ঞ) ও একজন জুনিয়র কনসাল্টেন্ট ডেন্টালসহ ১০জন চিকিৎসকের পদ রয়েছে। এর মধ্যে মেডিকেল অফিসার দুইজন ছাড়া আর কোন পদে চিকিৎসক নেই ।

প্রায় এক মাস যাবৎ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পপনা অফিসারের পদ শূণ্য রয়েছে। অপর দিকে আবাসিক মেডিকেল অফিসার দুই মাসের প্রশিক্ষণে এবং জুনিয়র কনসাল্টেন্ট ডেন্টাল ডেপুটেশনে বেশ কিছুদিন যাবৎ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত আছেন।  এদিকে উপজেলার প্রায় দুই লাখ লোকের বিপরীতে মাত্র দুইজন চিকিৎসক থাকায় তাদেরকেও চিকিৎসা সেবা দিতে চরম হিমশিম খেতে হচ্ছে।

আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা উপজেলা শিকারপুর গ্রামের হেলালুর রহমান বলেন, হাসপাতালে এলেই ডাক্তার পাওয়া যায় না। মেডিকেল এ্যাসিটেন্টরাই এখন আমাদের একমাত্র ভরসা। ডাক্তার না থাকায় আমরা চরম সমস্যায় পড়েছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারের দায়িত্বপ্রাপ্ত মেডিকেল অফিসার ডাঃ রফিকুল ইসলাম বলেন, এখানকার টিএইচএ ডাঃ হাসিবুল ইসলাম ফেব্রুয়ারি মাসে অন্যত্র বদলি হয়ে যান। এরপর থেকে পদটি শূন্য রয়েছে। মূলত দীর্ঘদিন থেকে টিএইচএ’র পদ শূন্য থাকায় কিছুটা এলোমেলো শুরু হয়েছে। একজন টিএইচএ নিয়োগ হলে এ সমস্যা আর থাকবে না বলে আমি মনে করি।

এ স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোর ও আউটডোরে প্রতিদিন বিপুল সংখ্যক রোগী হয়। সেবা নিতে আসা রোগীর সু-চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে হাসপাতালে টিএইচএসহ সকল শূন্য পদে চিকিৎসক নিয়োগ দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকার চিকিৎসা সেবা নিতে আসা বঞ্চিত রোগীরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *