জনসংখ্যার বড় অংশ পূর্ণ নাগরিক সুবিধা পাচ্ছেনা- কেসিসি মেয়র

জুলাই ৮, ২০১৫

আপনি দেখছেন: দেশের খবর >> অন্যান্য সংবাদ, উন্নয়ন, খুলনা >> জনসংখ্যার বড় অংশ পূর্ণ নাগরিক সুবিধা পাচ্ছেনা- কেসিসি মেয়র

খুলনা প্রতিনিধি: খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, জনসংখ্যার বড় একটি অংশ নগরীতে বাসবাস করেও পূর্ণ নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করতে পারছে না। এর সাথে প্রতিদিন যোগ হচ্ছে জলবায়ু পরিবর্তনজনিত উদ্বাস্তু মানুষ। এছাড়া কাজের প্রয়োজনে শহরতলী থেকে আসা কয়েক হাজার মানুষ সারাদিন নগরীতে অবস্থান করছে। অন্যান্য সাধারণ মানুষের মত তারাও যেন নাগরিক সুবিধার আওতায় আসতে পারে সেদিকে লক্ষ্য রেখেই কেসিসির কর্মপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

Kcc (7-7-15)

কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছেন মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান

সিটি মেয়র মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় নগরীর একটি অভিজাত হোটেলে ‘‘শর্ট লিস্টিং অব সেটেলমেন্টস’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। জার্মানভিত্তিক উন্নয়ন সংস্থা জিআইজেড এ কর্মশালায় আয়োজন করে। কর্মশালায় কেসিসির কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, সমাজসেবা অধিদপ্তর ও প্রকল্পের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সংস্থাটি খুলনা ও রাজশাহী মহানগরীতে বসবাসরত জলবায়ু উদ্বাস্তুদের জীবনমান উন্নয়ন এবং আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নকল্পে ‘‘আরবান ম্যানেজমেন্ট ফর ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ (ইউএমআইএমসিসি)’’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে। সিটি মেয়র জনসংখ্যার অনুপাত বিবেচনায় রেখে প্রকল্প বাস্তবায়নে খুলনা মহানগরীকে বেশি গুরুত্বের সাথে বিবেচনা করার জন্য প্রকল্প সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

তিনি আরো বলেন, শুধু আইলা অথবা সিডর নয়। খরা, অতিবৃষ্টি, বন্যা, লবনাক্ততা ইত্যাদিও জলবায়ু পরিবর্তিনজানিত প্রাকৃতিক দুর্যোগ এবং এ সকল দুর্যোগে প্রতিদিন নগরীতে উদ্বাস্তু মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র এ্যাসিসট্যান্ট চীফ এস এম গোলাম রব্বানী, কেসিসি’র প্যানেল মেয়র মো. আনিসুর রহমান বিশ্বাস, শেখ হাফিজুর রহমান ও রুমা খাতুন। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হান্নান বিশ্বাস এবং প্রকল্পের পরিচিতি ও কর্ম-পরিকল্পনা তুলে ধরেন জিআইজেড কর্মকর্তা রুখেন উদ্দিন আহমেদ।

 

Comments are closed.