দিনাজপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ডিজিটাল কার্যক্রম নিয়ে জেলা প্রশাসনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

মে ২৬, ২০১৬

আপনি দেখছেন: দেশের খবর >> অন্যান্য সংবাদ, উন্নয়ন, বিজ্ঞান, স্থানীয় শীর্ষ >> দিনাজপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ডিজিটাল কার্যক্রম নিয়ে জেলা প্রশাসনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

রতন সিং, দিনাজপুর: দিনাজপুর জেলা তথ্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় ও জেলা প্রশাসনের সহযোগিতায় ভূমিকম্প, বজ্রপাত ও অগ্নিসংযোগে সতর্কতামূলক করণীয় এবং জেলা প্রশাসনের ডিজিটাল কার্যক্রম নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুর ১২টায় দিনাজপুর জেলা প্রশাসন কার্যালয়ের কাঞ্চন হলরুমে সাংবাদিকদের সাথে আয়োজিত জেলা প্রশাসনের কার্যক্রম নিয়ে মতবিনিময় সভায় ভূমিকম্প, বজ্রপাত ও অগ্নিসংযোগের বিষয়ে সতর্কতামূলক করণীয় তথ্য উপস্থাপন করা হয়। তথ্যগুলো উপস্থাপন করেন জেলা তথ্য অফিসার আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন।

তিনি বলেন, বিগত সময়ের তুলনায় বর্তমানে ভূমিকম্প ও বজ্রপাত বেড়ে গেছে। হঠাৎ করেই ভূমিকম্পন হয়, এ জন্য মানুষ সতর্কতা অবলম্বন করতে পারে না। তবে তাৎক্ষণিকভাবেই সকলকে ভূমিকম্পের জন্য নিজেকে এবং পরিবারের সদস্যদের রক্ষার্থে সতর্কতামূলক বিষয়গুলো মেনে চলতে হবে। ভূমিকম্পন বিষয়ে ওই সতর্কতামূলক বিষয়গুলো উপস্থাপন করা হয়। এ ছাড়া বজ্রপাতের বিষয়েও দিকনির্দেশনামূলক তথ্য উপস্থাপন করা হয়। এর মধ্যে ঝড়-বৃষ্টি শুরু হলে বজ্রপাত ঘটলে ঘরের মধ্যে নিরাপদে থাকা, যানবাহনে চলাচল করতে যানবাহন থামিয়ে নিরাপদস্থানে অবস্থান করা, বিল্ডিং, আবাসিকস্থান, ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, যানবাহন ও অন্যান্য অবকাঠামোগুলোতে বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রকৌশলীদের নির্দেশনা অনুযায়ী আধুনিক প্রযুক্তির আর্থিং সংযোগ করতে হবে। তবেই বজ্রপাত থেকে রক্ষা পাওয়া যাবে। অগ্নিকা- থেকে রক্ষা পেতে পানি ও বালি ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হয়। যদি অগ্নিকা- সংঘটিত এলাকায় শিশু বা বয়স্ক লোকজন থাকে তাদেরকে নিরাপদে বের করতে বলা হয়।

বৈঠকে জেলা প্রশাসক মীর খায়রুল আলম তার বক্তব্যে বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকার ব্যবস্থা নিয়ে থাকে। তেমনি সরকারের ঘোষিত কর্মসূচি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে দেশ এখন এগিয়ে যাচ্ছে। দিনাজপুর জেলা প্রশাসন যে কোন অভিযোগ শোনার জন্য ই-কমপ্লিন কেয়ার পোর্টাল নামক একটি সফর্টওয়ার চালু করেছে। এর মাধ্যমে জনগণকে দ্রুত সেবা দেওয়া সম্ভব হচ্ছে। যে কোন ব্যক্তি কোন সমস্যায় পড়ে জেলা প্রশাসনের সেবা পেতে চাইলে তাকে এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তাৎক্ষণিক উপজেলা বা ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশবার্তা প্রেরণ করে সেবা দেওয়া হচ্ছে।

এ ছাড়া জনসাধারণদের দুর্ভোগ লাঘবে জেলার ১৩টি উপজেলার ১০২টি ইউনিয়ন ও ৯টি পৌরসভায় ই-সেবা কার্যক্রম চালু করে জমির পর্চা, অন্যান্য দলিলাদি, কৃষি, স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক তথ্যাবলী জনগণের দৌড়গোড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে। আগামীতে জেলা প্রশাসনের সাথে জেলার সকল সরকারি অফিসকে একই নেটওয়ার্কে যুক্ত করার কার্যক্রম চলছে। এ ভাবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ভিশন ২০২১ ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সবাইকে সহযোগিতা করার জন্য তিনি সাংবাদিকদের প্রতি আহ্বান জানান। সভায় স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবু রায়হান মিঞা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ গোলাম রব্বানী, দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, সহ-সাধারণ সম্পাদক রতন সিংসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রায় ৫০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *