ধনবাড়ীতে অবৈধভাবে অর্ধশতাধিক গাছ কাটার অভিযোগ ইউপি মেম্বারের বিরুদ্ধে

এপ্রিল ৩, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> টাঙ্গাইল, পরিবেশ, স্থানীয় শীর্ষ >> ধনবাড়ীতে অবৈধভাবে অর্ধশতাধিক গাছ কাটার অভিযোগ ইউপি মেম্বারের বিরুদ্ধে

আব্দুল্লাহ আবু এহসান, মধুপুর (টাঙ্গাইল): সরকারি আইনের তোয়াক্কা না করে সরকারি গাছ কেটে আত্মসাত করার অভিযোগ ওঠেছে  টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার এক ইউপি মেম্বারের বিরুদ্ধে। মেম্বার আব্দুল মজিদ হাট-বাজার ও সড়কের অর্ধশতাধিক গাছ কেটে নিয়েছেন বলে এলাকাবাসী অভিযোগ করেছেন। তিনি পাইস্কা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের বর্তমান মেম্বার। তার এ অবৈধ কাজে হতবাক হয়ে এলাকার সাবেক জনপ্রতিনিধি, আ’লীগ নেতা ও এলাকাবাসীর যৌথ স্বাক্ষরিত একটি অভিযোগপত্র জেলা প্রশাসক বরাবর দেয়া হয়েছে। অনুলিপি দেয়া হয়েছে সংশ্লিষ্ট একাধিক দপ্তরে।

পাইস্কা- ফুলবাড়ী সড়কের দুই পাশের বিভিন্ন জাতের গাছ এভাবেই কেটে সাবাড় করা হয়েছে।

রোববার (২ এপ্রিল) ও ২৭ মার্চ জেলা প্রশাসকের কাছে দায়ের করা পৃথক দুটি অভিযোগপত্র এবং এলাকা ঘুরে জানা যায়, ওই মেম্বারের নেতেৃত্বে গত এক সপ্তাহে ধনবাড়ী উপজেলার পাইস্কা ইউনিয়নের পুরাতন হাট বাজারের আম, জাম, কাঁঠাল ও মেহগনিসহ ৮ টি বড় সাইজের গাছ কেটে আত্মসাত করা হয়েছে। একই সময়ে পাইস্কা- ফুলবাড়ী সড়কের দুই পাশের বিভিন্ন জাতের আরও ৫০/৬০ টি গাছ কেটে সাবাড় করা হয়েছে। এক্ষেত্রে সামান্য সরকারি বিধি বিধানের তোয়াক্কা করা হয়নি।

সাবেক ইউপি মেম্বার ও অভিযোগকারীদের অন্যতম তারুয়ার হোসেন জানান, ১ নং খাস খতিয়ানের জমির গাছ একজন ইউপি মেম্বার এমনভাবে কাটতে পারেন না। তার এমন কাজে এলাকাবাসী ডিসি’র কাছে লিখিত দিয়েছেন। স্থানীয় ওয়ার্ড আ’লীগ সভাপতি সন্তোষ কুমার সরকারের মতে, এমন বেআইনীভাবে একজন ইউপি মেম্বারের গাছ কেটে আত্মসাত করার দুঃসাহসিক ঘটনায় এলাকাবাসী বিষ্মিত।

অভিযুক্ত ইউপি মেম্বার আব্দুল মজিদ জানান, বিষয়টি ইউএনও ও ইউনিয়নের উপসহকারি ভূমি কর্মকর্তাকে জানানো হয়েছে।

ইউনিয়ন উপ-সহকারি ভূমি কর্মকর্তা এ.এইচ.এম আব্দুল্লাহ আল মোমিনের সাথে যোগাযোগ করলে তিনি জানান, পাইস্কা হাটের সাইফুল ইসলাম লাইসেন্স পেয়ে ওই স্থানে ঘর নির্মাণ করতে যাওয়ায় একাধিক গাছ কাটা পড়েছে। তবে সড়কের গাছ কাটার খবর তিনি জানেন না বলে জানিয়েছেন।

ধনবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা রিনি সাইফুলের ঘর স্থানান্তরে সৃষ্ট সমস্যায় একটি গাছ কাটার তথ্য তাকে দেয়া হয়েছিল উল্লেখ করে জানান, উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *