পাঠ্যপুস্তকে সাঁওতালী বর্ণমালা ব্যবহারের দাবিতে দিনাজপুরে মানববন্ধন

ফেব্রুয়ারি ১২, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> অধিকার, দিনাজপুর, প্রধান খবর, শিক্ষা-সংস্কৃতি >> পাঠ্যপুস্তকে সাঁওতালী বর্ণমালা ব্যবহারের দাবিতে দিনাজপুরে মানববন্ধন

রতন সিং, দিনাজপুর: দিনাজপুরে প্রাক-প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তকে সাঁওতালী বর্ণমালা ব্যবহারের দাবিতে শনিবার মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে নর্দান ইনডিজনাস স্টুডেন্ট ইউনিয়ন, সান্তাল স্টুডেন্ট ইউনিয়ন, সাঁওতাল লেখক ফোরাম, আদিবাসী মুক্তি মোর্চা এবং সাঁওতাল সমন্বয় পরিষদের উদ্যোগে আদিবাসী সাঁওতাল শিশুদের নিজস্ব মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষার পুস্তক রচনার ক্ষেত্রে সাঁওতালী বর্ণমালা ব্যবহারের দাবি জানিয়ে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এ সময় বক্তারা বলেন, আদিবাসী শিশুরা যেন নিজেদের মাতৃভাষায় পাঠ্যপুস্তক পাঠ করে জ্ঞান অর্জন করতে পারে সে জন্য শিক্ষা কারিকুলামে সাঁওতালী বর্ণমালা ব্যবহার নিশ্চিত করতে হবে। জাতীয় শিক্ষানীতির ১৮ অনুচ্ছেদে বাংলাদেশে বসবাসরত আদিবাসী শিশুসহ সকল ক্ষুদ্র জাতিসত্তার সংস্কৃতি ও ভাষার বিকাশ ঘটানোর যে নির্দেশনা রয়েছে তা যথাযথ অনুসরণ করার দাবি জানানো হয়।

মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তব্য রাখেন স্টুডেন্ট ইউনিয়নের সাধারণ সম্পাদক আলবিনুশ টুডু, সমন্বয় পরিষদের সভাপতি কর্নেলিয়াস মুরমু, লেখক ফোরামের সাংগঠনিক সম্পাদক প্রদীপ হেমব্রম, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, মুক্তিমোর্চার সভাপতি যোগেন্দ্রনাথ সরেন, আদিবাসী নেতা এ্যাডঃ রিচার্ড মুরমু, যোসেফ মুরমু, রবীন্দ্র হেমব্রম ও জাকারিয়াস ডুমরি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *