প্রধানমন্ত্রীর নির্দেশে চিতলমারীতে প্রান্তিক চাষি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ বিতরণ: চাষিরা খুশি

মার্চ ২৩, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> উন্নয়ন, কৃষি, জাতীয়, প্রধান খবর, বাগেরহাট, ব্যবসা-বাণিজ্য >> প্রধানমন্ত্রীর নির্দেশে চিতলমারীতে প্রান্তিক চাষি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ বিতরণ: চাষিরা খুশি

বাগেরহাট প্রতিনিধি: প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় অবশেষে বাগেরহাটের  চিতলমারীতে প্রান্তিক চাষি, ক্ষুদ্র ব্যবসায়ী ও ভূমিহীনদের মাঝে সহজশর্তে ঋণ বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে  উপজেলা অডিটরিয়াম ভবনে বিভিন্ন ব্যাংকের উদ্যোগে এ ঋণ বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ  ব্যাংকের প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক আবুল বসর।

Distribtion of credit among farmers in Bagerhat

ঋণ বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক আবুল বসর।

এ সময় অতিথি হিসেবে আরও বক্তব্য দেন, অগ্রণী ব্যাংক খুলনা সার্কেলের মহাব্যবস্থাপক শেখর চন্দ্র বিশ্বাস, অগ্রণী ব্যাংক বাগেরহাটের এজিএম মানষ কুমার পাল, অগ্রণী ব্যাংকের উপব্যবস্থাপক দেওয়ান মো. সাদেক, বাগেরহাট কৃষি ব্যাংকের উপব্যবস্থাপক নজরুল ইসলাম, খুলনা রূপালি ব্যাংকের জোনাল অফিসের উপব্যবস্থাপক কাজী আব্দুর রহমান, উপব্যবস্থাপক নরেশ চন্দ্র  বসাক, অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ের সহকারি মহাব্যবস্থাপক সাখায়ত উল্লাহ, খুলনা ব্র্যাক টেরিটরি এভিপি ম্যানেজার শেখ আব্দুল্লা আল কাফি, চিতলমারীর ইউএনও আবু সাঈদ, উপজেলা ভাইস চেয়ারম্যান রাশেদ শেখ পুকুল প্রমুখ।

এ সময়  অগ্রণী ব্যাংক, রূপালি ব্যাংক, সোনালি ব্যাংক ও কৃষি ব্যাংকসহ ১৩টি ব্যাংকের পক্ষ থেকে এলাকার ১০৬ জন প্রান্তিক চাষি, ক্ষুদ্র ব্যবসায়ী ও ভূমিহীনদের মাঝে ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত  সহজ শর্তে ঋণ প্রদান করা হয়।

সুদ বাণিজ্যে চিতলমারীতে কৃষকের নাভিশ্বাস- শিরোনামে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এরপর বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় ব্যাংকগুলি উদ্যোগী  হয়ে ঋণ প্রদানে এগিয়ে আসে। অগ্রণী ব্যাংক বাগেরহাটের এজিএম মানষ পাল জানান, ১০ টাকার কৃষি কার্ড যাদের রয়েছে তাদের সহজ শর্তে ঋণ বিতরণ করা হচ্ছে। ফলে প্রান্তিক চাষি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা ‘কারেন্ট সুদের অভিশাপ’থেকে মুক্ত হবেন। ঋণ বিতরণের এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *