বিদেশিদের কাছ থেকে সবক শুনতে চাই না: নির্বাচন কমিশনার

এম. মিরাজ হোসাইন, বরিশাল:  নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নিরাপত্তা নিশ্চিত করতে স্মার্ট কার্ড অত্যন্ত প্রয়োজন। এটা জাতীয় তথ্যভাণ্ডারের জন্য একটি গৌরবজনক ভূমিকা পালন করবে। তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, শুধু দেশবাসী নয়, সারাবিশ্ব এই নির্বাচনের দিকে তাকিয়ে আছে। ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন দেশে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হবে না- তা হতেই পারে না। নির্বাচন গণতন্ত্রের প্রচলন প্রক্রিয়া, গণতন্ত্র আমাদের অভীষ্ঠ, নির্বাচন সুষ্ঠু না হলে গণতন্ত্র টেকে না।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার স্মার্ট কার্ড তুলে দিচ্ছেন সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজার হাতে।

তিনি আরও বলেন, সুষ্ঠু নির্বাচন আমাদের আত্মমর্যাদার প্রতীক। আমরা বিদেশিদের কাছ থেকে এ বিষয়ে কোন সবক শুনতে চাই না। তারা আমাদের উন্নয়ন সহযোগী আছেন, থাকবেন। কিন্তু আগামী জাতীয় নির্বাচন যুক্তিযুক্ত করতে হবে আমাদেরকেই। প্রশ্নবিদ্ধ নির্বাচন করে আত্মমর্যাদা বিসর্জন দেয়ার কোনো অবকাশ নেই। অবাধ সুষ্ঠু নির্বাচন করে আমাদের আত্মমর্যাদা সমুন্নত রাখতে হবে।

রবিবার বেলা ১১টায় আঞ্চলিক নির্বাচন অফিসের আয়োজনে বরিশাল ক্লাবের অমৃত লাল দে মিলনায়তনে বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার আরও বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনীয় বিধি-বিধান সংস্কার করছি, প্রয়োজন অনুযায়ী সীমানা নির্ধারণ করছি। রাজনৈতিক দল, সুশীল সমাজ ও সাংবাদিকদের সাথে মতবিনিময় করবো। সবার জন্য লেবেল প্লেয়িং ফিল্ড করতে চাই। যাতে দলমত নির্বিশেষে নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হয়। এজন্য আমরা রোডম্যাপ অনুযায়ী অগ্রসর হচ্ছি।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের সভাপতিত্ব বিশেষ অতিথি ছিলেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজ, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম, সিটি কর্পোরেশনের মেয়র মো. আহসান হাবিব কামাল, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম, নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব ড. মো. শাহাজাহান, মেট্রোপলিট্রন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে ১৮ জন ভোটারকে স্মার্ট পরিচয়পত্র প্রদান করা হয়। এ সময় স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্ডের বিভিন্ন সুবিধার কথা তুলে ধরেন বক্তারা। বরিশাল সদর উপজেলা নির্বাচন অফিসার আব্দুল হাই আল হাদী জানান, আগামী ১৩ জুন থেকে নগরীর ৩০টি ওয়ার্ডে ক্যাম্প করে দুই লাখ ১৪ হাজার জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। প্রতিটি ক্যাম্পে দৈনিক প্রায় আড়াই হাজার পরিচয়পত্র প্রদান করার সক্ষমতা থাকবে। ভোটাররা ক্যাম্পে এসে আঙ্গুলের ছাপ এবং চোখের ছবি দিবে। এছাড়াও ২০১৮ সালের ৮ জানুয়ারির মধ্যে প্রত্যেক উপজেলার ভোটারদের মধ্যে এই পরিচয়পত্র বিতরণ প্রক্রিয়া শেষ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *