রবীন্দ্রনাথ ছিলেন মানবতাবাদী অসাম্প্রদায়িক চেতনার কবি: শেরপুরে অধ্যাপক যতীন সরকার

মে ৯, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> প্রধান খবর, শিক্ষা-সংস্কৃতি, শেরপুর, স্থানীয় >> রবীন্দ্রনাথ ছিলেন মানবতাবাদী অসাম্প্রদায়িক চেতনার কবি: শেরপুরে অধ্যাপক যতীন সরকার

হাকিম বাবুল, শেরপুর: স্বাধীনতা পদকপ্রাপ্ত লেখক-কলামিস্ট অধ্যাপক যতীন সরকার বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শুধু বাঙালির কবি ছিলেন না। তিনি ছিলেন মানবতাবাদী অসাম্প্রদায়িক চেতনার কবি। চিন্তা-চেতনা, অন্তর্নিহিতভাব ও দর্শন আমাদের জাতীয় ও ব্যক্তি জীবনে প্রাসঙ্গিক করে তুলতে পারলে সামগ্রিক উন্নয়ন ও কল্যাণ ত্বরান্বিত হবে। সেইসাথে আজকের সংঘাতময় বিশ্বে রবীন্দ্রনাথের সংস্কৃতি চর্চায় শান্তির আবহ বয়ে আনতে পারে।

বক্তব্য রাখছেন অধ্যাপক যতীন সরকার।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে শেরপুরের নকলায় আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। নকলা পাইলট মডেল উচ্চ বিদ্যালয় সোমবার রাতে নকলা উপজেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় অধ্যাপক যতীন সরকার আরও বলেন, আপন সৃষ্টিতেই রবীন্দ্রনাথ চির নতুনের মাঝে নিজের আবির্ভাব ক্ষণকে অনুভব করেছিলেন। নিজেকে উন্মোচন করে চেয়েছিলেন সূর্যের দীপ্তি দিয়ে ভূবন আলোকিত করতে। এজন্য আমৃত্যু কর্মযজ্ঞের মধ্য দিয়ে ধাবমান রবীন্দ্রনাথ হয়ে উঠেছেন হাজার বছরের পথিকৃৎ বাঙালি। তাঁর কাব্যগ্রন্থ, সুরের ডালা আর সরল লেখনির মধ্য দিয়ে বাঙালি খুঁজে পেয়েছে সকল আবেগ। রবীন্দ্রনাথের গান-কবিতা প্রেরণা যুগিয়েছিল আমাদের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব কুমার সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন যতীন সরকারের সহধর্মিনী কানন সরকার। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জিন্নাহ, শিক্ষাবিদ মজিবুর রহমান প্রমুখ। পরে স্থানীয় শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশন করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *