রবীন্দ্রনাথ সর্বকালের কবি ছিলেন: নওগাঁর পতিসরে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে রাষ্ট্রপতি

মে ৯, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> জাতীয়, নওগাঁ, প্রধান খবর >> রবীন্দ্রনাথ সর্বকালের কবি ছিলেন: নওগাঁর পতিসরে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে রাষ্ট্রপতি

একেএম কামাল উদ্দিন টগর, আত্রাই (নওগাঁ): নওগাঁর পতিসরের রবীন্দ্র কাচারি বাড়ির দেবেন্দ্র মঞ্চে  ২৫শে বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে রবীন্দ্রজয়ন্তীর জাতীয় পর্যায়ের কর্মসূচির উদ্বোধন করেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট মোঃ আব্দুল হামিদ। সোমবার বেলা ৩টার দিকে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আব্দুল হামিদ তাঁঁর বক্তবে বলেন, রবীন্দ্রনাথ গ্রামকে অবজ্ঞা করে নগরের ওপর নির্ভরতা, শিক্ষিত শ্রেণির ওপর নির্ভরতার বিরোধী ছিলেন। তিনি বলেন, তাঁর কাছে মানবধর্ম ছিল সবচেয়ে বড়। তিনি কেবল তাঁর কালের কবি নন, তিনি সর্বকালের কবি ছিলেন।

নওগাঁ জেলা প্রশাসন ও সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ ইব্রাহীম খলিল। স্মারক বক্তব্য রাখেন অধ্যাপক ড. হায়াৎ মামুদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক ও নওগাঁ-৬ আসনের এমপি ইসরাফির আলম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নওগাঁর জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান। অনুষ্ঠানে রবীন্দ্র আলোচক ও গবেষকরা রবীন্দ্রনাথের জীবন, সাহিত্যকর্ম নিয়ে মনোমুগ্ধকর  আলোচনা করেন।

সেইসাথে পতিসরে রবীন্দ্র বিশ বিদ্যালয় স্থাপন, রবীন্দ্র গবেষণাকেন্দ্র স্থাপনের দাবি জানান তারা। আলোচনা শেষে মনমুগ্ধকর সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশন করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *