রাশিয়ায় চালু হলো পরমাণুশক্তিচালিত বিশ্বের বৃহত্তম আইসব্রেকার জাহাজ

জুন ১৯, ২০১৬

আপনি দেখছেন: দেশের খবর >> আন্তর্জাতিক, বিজ্ঞান >> রাশিয়ায় চালু হলো পরমাণুশক্তিচালিত বিশ্বের বৃহত্তম আইসব্রেকার জাহাজ

রাশিয়ায় পরমাণুশক্তিচালিত বিশ্বের বৃহত্তম আইসব্রেকার জাহাজ চালু করা হয়েছে। আর্কটিকা নামের এই আইসব্রেকারটি রাশিয়ার পারমাণবিক শক্তি কর্পোরেশনের (রোসাটম) তত্ত্বাবধানে নির্মিত হয়।

সেন্ট-পিটার্সবার্গ শহরের বাল্টিক শিপইয়ার্ডে ১৬ জুন  এর উদ্বোধনী অনুষ্ঠানে রোসাটমের প্রধান নির্বাহী সের্গেই কিরিয়েনকাসহ ঊর্ধ্বতন রুশ সরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

AH8A1281.jpg

পরমাণু শক্তিচালিত বিশ্বের বৃহত্তম আইসব্রেকার অার্কটিকা।

কিরিয়েনকা জানান, ২০১৭ সাল নাগাদ আইসব্রেকারটি রোসাটমের জাহাজ বহরে যুক্ত হবে। জাতীয় প্রতিরক্ষা এবং আর্কটিক অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে আইসব্রেকারটি বিশেষ ভুমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন ওই কর্মকর্তা।

আর্কটিকা উত্তর সমুদ্রপথে সারাবছর ধরে জাহাজ চলাচল সুবিধা নিশ্চিত করবে এবং এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জ্বালানি সরবরাহে সহায়তা করবে।

২০১৩ সালে আইসব্রেকারটির নির্মাণ কাজ শুরু হয়। ১৭৩.২৮ মিটার দীর্ঘ এবং ৩৪ মিটার চওড়া জাহাজটি দুটি আরআইটিএম-২০০ পারমাণবিক রিয়্যাক্টরের সাহায্যে পরিচালিত হবে। ডাবল-ড্রাফট নকশার ভিত্তিতে নির্মিত জাহাজটি আর্কটিক অঞ্চল এবং মেরুঅঞ্চলীয় নদীগুলোর মোহনায় ব্যবহার করা সম্ভব হবে। বরফ কিংবা পানিতে জাহাজ টেনে নেওয়া এবং উদ্ধার কাজ পরিচালনায় আইসব্রেকারটি ব্যবহার করা যাবে। আর্কটিকা ২.৯ মিটার (প্রায় ৩ গজ) পুরু বরফের মধ্য দিয়ে চলাচল করতে সক্ষম। আইসব্রেকারটিতে পরমাণুশক্তিচালিত দুটি পানি বিশুদ্ধকরণ ইউনিটও থাকবে।

বিজ্ঞপ্তি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *