সকলের জন্য নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে হবে : কেসিসি মেয়র

জুন ৫, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> উন্নয়ন, খুলনা, প্রধান খবর, স্থানীয় >> সকলের জন্য নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে হবে : কেসিসি মেয়র

প্রতিনিধি, খুলনা: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, নগরীতে সকলের জন্য নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য ও স্যানিটেশন বিষয়ে সচেতনতা সৃষ্টি ও উদ্বুদ্ধকরণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, নগরীর দরিদ্র জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানি, পয়:নিস্কাশন ও স্বাস্থ্যগত অভ্যাস গড়ে তুলতে পারলে সকলের জন্য স্বাস্থ্যসম্মত পরিবেশ গড়ে তোলা সহজ হবে।

প্রমোটিং এনভায়রনমেন্টাল হেলথ ফর দি পুওর (পিহ্যাপ) প্রজেক্টের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা রাখেন মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

সিটি মেয়র রবিবার বেলা ১১টায় নগরীর হোটেল সিটি ইন-এ স্বেচ্ছাসেবী সংস্থা ‘নবলোক’ এর ‘‘প্রমোটিং এনভায়রনমেন্টাল হেলথ ফর দি পুওর (পিহ্যাপ) প্রজেক্ট’’-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। স্বেচ্ছাসেবী সংস্থা ‘ওয়াটার এইড’-এর সহযোগিতায় খুলনা মহানগরীর বস্তি এলাকার পয়:নিষ্কাশন, নিরাপদ খাবার পানি সরবরাহ ও দরিদ্র জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্যগত অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে খুলনা মহানগরীর ১০টি ওয়ার্ডে নবলোক ৫ বছর মেয়াদী এ প্রকল্পটি বাস্তবায়ন করে। ২০১২ সালে প্রকল্পটির কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র কেসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা ও ফিক্যাল স্লাজ ম্যানেজমেন্ট-এর কার্যক্রম বর্ণনা করে বলেন, স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে আমরা রাজবাঁধ এলাকায় মানববর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প গ্রহণ করেছি। প্রকল্পটি বাস্তবায়িত হলে পরিবেশ সুরক্ষার ক্ষেত্রে কেসিসি আরেক ধাপ এগিয়ে যাবে।

নবলোক-এর নির্বাহী পরিচালক কাজী রাজিব ইকবাল-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা ওয়াসা’র উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিন আহমেদ ও ওয়াটার এইড-এর পলিসি এ্যাডভোকেসি হেড সামিয়া আহমেদ।

২০১৮ সালের মধ্যে মহানগরীর ৬.৫ বর্গকিলোমিটার এলাকায় নিরাপদ পানি সরবরাহ এবং আসন্ন ঈদ-উল-ফিতরের পূর্বে প্রধান প্রধান সড়কে পানির পাইপ লাইন স্থাপন ও রাস্তা সংস্কার কাজ সম্পন্ন করা সম্ভব হবে বলে অনুষ্ঠানে খুলনা ওয়াসা’র উপ-ব্যবস্থাপনা পরিচালক উল্লেখ করেন। অনুষ্ঠানে নবলোকের পক্ষ থেকে প্রকল্পের ৫ বছরের কার্যক্রম তুলে ধরা হয় এবং দরিদ্র জনগোষ্ঠীর বিভিন্ন সুযোগ-সুবিধা ও ব্যবস্থাপনা বিষয়ে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
কেসিসি’র কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, মোঃ হাফিজুর রহমান মনি, মোঃ ইউনুস আলী সরদার, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, আনজিরা খাতুন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, ভেটেরিনারী সার্জন ডা. মোঃ রেজাউল করিম, খুলনা ওয়াসা’র সহকারী প্রকৌশলী রফিকুল আলম সহ নবলোক-এর কর্মকর্তা, সিডিসি’র কর্মকর্তা, বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা এবং প্রকল্পের উপকারভোগীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *