সুন্দরবনের নাংলীতে আবারও আগুন

মে ২৬, ২০১৭

আপনি দেখছেন: দেশের খবর >> জাতীয়, পরিবেশ, প্রধান খবর, বাগেরহাট >> সুন্দরবনের নাংলীতে আবারও আগুন

জাহিবা হোসাইন, মোংলা (বাগেরহাট): সুন্দরবনের নাংলী এলাকায় আবারও আগুন লেগেছে। শুক্রবার সকাল ৮টা/৯টার দিকে লাগা আগুন তাপদাহের কারণে চারদিকে দ্রুত ছড়িয়ে পড়ে ।

আগুন লাগার খবর পেয়ে বেলা ১১টার দিকে  ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছিল স্থানীয় প্রশাসন, বন বিভাগ ও ফায়ার সার্ভিস। এলাকাবাসীও আগুন নিভানোর কাজে যোগ দেয়।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন অফিসার মো. হুমায়ুন কবির জানান, নাংলী ক্যাম্পের মাদ্রাসার ছিলা এলাকায় শুক্রবার সকালে আগুন লাগার ঘটনা ঘটে। দুপুর পর্যন্ত বনের প্রায় ২-৩ একর জায়গা নিয়ে আগুন দেখা যাচ্ছিল। আগুন নিয়ন্ত্রণের জন্য চারপাশে ফায়ার লাইন কাটা হয়েছে। শরণখোলা ও মোড়েলগঞ্জের দুই ইউনিট আগুন নিভানোর জন্য চেষ্টা চালাচ্ছে। এছাড়া স্থানীয় শতাধিক লোকজন আগুন নিভানোর কাজে বন বিভাগ ও ফায়ার সার্ভিস সদস্যদের সহায়তা করছেন।

আগুনে প্রায় ৪ একর বনভূমির গাছপালা ও লতাগুল্ম    পুড়ে গেছে বলে বন বিভাগের ধারণা। প্রায় দুই একর বনভুমি জুড়ে শুধু ধোঁয়া দেখা যাচ্ছে।

শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার মো. আলিফ রেজা, চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. মেহেদীজ্জামান ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা অব্যাহত রেখেছেন। তবে কীভাবে আগুন লেগেছে কিংবা নাশকতা কি-না সে বিষয়ে আপাতত কোনো কিছু না বলে মূল ঘটনা ও রহস্য উদ্‌ঘাটনে চেষ্টা চালানো হচ্ছে বলে জানান এ বন কর্মকর্তা। তিনি আরো বলেন, আগুন নিয়ন্ত্রণে আসা মাত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনায় তদন্ত কমিটি গঠন করবেন। এ কমিটি আগুনের কারণ অনুসন্ধান করবে।

এর আগে গত বছরের ২৮ মার্চ থেকে শুরু করে কয়েক দফায় নাংলী ক্যাম্পের বিভিন্ন এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা নাশকামূলকভাবে সংঘটিত হয়েছিল বলে একাধিক তদন্ত কমিটির রিপোর্টে প্রকাশ পায়। সে সময়ের মামলায় কয়েকজনকে আটক করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *