শেরপুরে বারি-১৪ সরিষার সর্বোচ্চ ফলনের আশা

13-1-15  Sorsha
বারি-১৪ জাতের সরিষার ক্ষেত

শেরপুর থেকে রেজাউল করিম বকুল: এবার শেরপুরের শ্রীবরদী উপজেলায় আমন চাষের পর বিস্তীর্ণ মাঠজুড়ে বারি-১৪ সরিষার আবাদ হয়েছে। নতুন এ জাতের সরিষা চাষে কৃষকরা ভালো ফলনের সম্ভাবনা দেখছেন।

কৃষকরা জানিয়েছেন, সরিষার চাষ বেশ লাভজনক। আমন ধান কাটার পর বোরো চাষাবাদের আগেই ঘরে তোলা যায় এ ফসল। দেশি জাতের সরিষার চেয়ে নতুন জাত বারি-১৪ সরিষার উঠতে সময় কম লাগে। মাত্র ৮৫ দিনেই সরিষা ঘরে তোলা যায়। সরিষা বিক্রি করার পর এর গাছ ব্যবহৃত হয় জ্বালানি হিসেবে। বারি-১৪ এর ফলন হয় তিনগুণ বেশি। তাই এবার কৃষকেরা বারি ১৪ সরিষা চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন।

উপজেলার শালমারা গ্রামের কৃষক আলহাজ্ব সেকান্দর আলী, জয়নাল আবদীনসহ অনেকে জানান, বারি ১৪ সরিষা চাষাবাদে তেমন পরিচর্যা করতে হয় না। সরিষার দানাগুলো খুবই পুষ্ট এবং এর চাহিদাও বেশি।  অল্প খরচ,কম পরিশ্রম আর অল্প সময়ে আর্থিকভাবে বেশ লাভজনক। তাদের মতে, একরপ্রতি চাষে খরচ হয় ১০/১২ হাজার টাকা। ফলন হয় ৪৫ থেকে ৫০ মণ সরিষা। যার বর্তমান বাজারমূল্য ৬৫ হতে ৭০ হাজার টাকা।

কৃষি কর্মকর্তা এফএম মোবারক আলী বলেন, এবার উপজেলায় সাতশ আড়াইশ হেক্টর জমিতে বারি ১৪ সরিষার আবাদ হয়েছে। আগামিতে বারি-১৪ সরিষার চাষাবাদ আরো বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।