কুয়াকাটা সৈকতে ১৪ দিনেও মরা জেলিফিশ সরানোর উদ্যোগ নেই

পটুয়াখালী থেকে মো. সোহরাব হোসেন: কুয়াকাটা সৈকতজুড়ে বেলাভূমে শুন্যপয়েন্ট থেকে পুর্ব-পশ্চিমে প্রায় চার কিলোমিটার এলাকাজুড়ে হাজার হাজার মরা জেলিফিশ পঁচে-গলে দুর্গন্ধ ছড়াচ্ছে এবং পর্যটকসহ সাধারণ মানুষ এক অস্বস্তিকর পরিবেশে পড়েছে। ১০ জানুয়ারি থেকে ভেসে আসা মরা জেলিফিশ পঁচে-গলে এমন অবস্থার সৃষ্টি হলেও আজ পর্যন্ত কুয়াকাটা বিচ ম্যনেজমেন্ট কমিটি, কুয়াকাটা পৌরসভা, কুয়াকাটা নৌ-পুলিশসহ কোনো কর্তৃপক্ষ এসব অপসারণে পদক্ষেপ নেয় নি। ফলে আগত পর্যটক-দর্শনার্থী সৈকতে ঘোরাফেরা করতে পারছেন না।

Patuakhali pic-72  (24-01-15)
হাজার হাজার মরা জেলিফিশ পঁচে-গলে দুর্গন্ধ ছড়াচ্ছে সৈকত জুড়ে

 

জেলেরা জানায়, প্রায় ১৫দিন ধরে জালে আটকে মারা পরছে জেলিফিশ। ভেসে ভেসে কিনারে আটকে যাচ্ছে। গেল পুর্ণিমার জোয়ারে পানির উচ্চতা অপেক্ষাকৃত বাড়ায় হাজার হাজার জেলিফিশ বেলাভূমে আটকে গেছে।

শনিবার (২৪ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত সৈকতে ঘুরে দেখা গেছে, হাজার হাজার মরা জেলিফিশ সৈকতের সর্বত্র পড়ে আছে। দুর্গন্ধে পরিবেশ দুষিত হয়ে পড়েছে। হাঁটা-চলা এবং সাগরে নামতে পারছেন না পর্যটকরা।

বাণিজ্যিক ফটোগ্রাফার, মোটরবাইক চালকসহ ট্যুরিস্ট বোট এসোসিয়েশন কর্তৃপক্ষের অভিযোগ কুয়াকাটা বিচ ম্যানেজমেন্ট কমিটি এ নিয়ে কোনো উদ্যোগ না নেওয়ায় এমন দুষণদশা হয়েছে। বিষয়টি নিয়ে দেশের খবরসহ একাধিক পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশকালে জেলা-উপজেলা প্রশাসন মরা জেলিফিশ অপসারণে উদ্যোন নিচ্ছেন বলে জানিয়েছিলেন। কিন্তু ওই পর্যন্ত শেষ। কেউ কোনো পদক্ষেপ আজও নেয়নি।

২০১০ সালের জানুয়ারি মাসে হাজার হাজার মরা জেলিফিশে একইভাবে কুয়াকাটা সৈকত আটকে পঁচে-গলে দুর্গন্ধ ছড়িয়েছিল।