প্রতিবছর ৪ কোটি ২০ লাখ অধূমপায়ী পরোক্ষ ধূমপানের শিকার

রংপুর থেকে জয়নাল আবেদীন: পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপানের ফলে দেশে প্রতিবছর চার কোটি ২০ লাখ অধূমপায়ী পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন। বৃহস্পতিবার দুপুরে রংপুরে এসিডি ও তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন আয়োজিত মিডিয়া এ্যাডভোকেসি সভায় তামাক নিয়ন্ত্রণ আইনের প্রায়োগিক অবস্থা তুলে ধরে এসিডি পরিচালিত জরিপের তথ্য উল্লেখ করে বক্তারা এসব কথা বলেন।

আইনে পাবলিক প্লেসে ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধ হলেও মানছেল না কেউ। সকল পাবলিক প্লেস, গণপরিবহন ও কর্মক্ষেত্রে ‘ধূমপান হতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ’ লিখা সম্বলিত নোটিশ লাগানোর নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না।

rangpur anti cobaco photo 05.02.2015
রংপুরে মিডিয়া এ্যাডভোকেসি সভায় তামাক নিয়ন্ত্রণ আইনের প্রায়োগিক অবস্থা তুলে ধরা হয়

মূল প্রবন্ধে রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারী জেলার পাবলিক প্লেসের তথ্য তুলে ধরা হয়। জরিপের তথ্যে বলা হয়, আইন সম্পর্কে অজ্ঞতা, প্রচারের অভাব, আইন প্রয়োগকারী কর্মকর্তাদের অনীহা বা কম গুরুত্ব দেওয়া, প্রয়োজনের তুলনায় অপ্রতুল মোবাইল কোর্টের সংখ্যার ফলে আইনের ব্যাপক লঙ্ঘন হচ্ছে। এতে বলা হয়, ধূমপান বা তামাক যেহেতু সকল মাদকের দ্বার, তাই বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের ধারাবাহিক কাজের ফলে পরিস্থিতি আস্তে আস্তে উন্নতি হচ্ছে বলে আরও উল্লেখ করা হয়।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিডি’র প্রকল্প সমন্বয়ক এহসানুল আমিন ইমন। আলোচনায় অংশ নেন তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পারসন ও দৈনিক রংপুর চিত্র নির্বাহী সম্পাদক সুশান্ত ভৌমিক, খোন্দকার সারোয়ার জামিল, মোহসেনা খাতুন মোহনা। উপস্থিত সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিনিধি আব্দুস সাহেদ মন্টু, বাংলাভিশন প্রতিনিধি জয়নাল আবেদীন, বাসস প্রতিনিধি মামুনুল ইসলাম, বায়ান্নের আলো’র নির্বাহী সম্পাদক আলী আশরাফ, বাংলাদেশ বেতার প্রতিনিধি সিদ্দিকুর রহমান, মানবজমিন প্রতিনিধি জাভেদ ইকবাল, আজকালের খবর প্রতিনিধি শাকিল আহমেদ, বাংলানিউজ টুয়েন্টিফরডটকম প্রতিনিধি সাজ্জাদ হোসেন, ভোরের ডাক প্রতিনিধি বাবলু নাগ প্রমূখ।