খুলনায় ২০ দলের সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ, গ্রেফতার ৩৫

খুলনা থেকে প্রতিনিধি: খুলনায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কেন্দ্র ঘোষিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করতে দেয়নি পুলিশ। কর্মসূচি পালনের জন্য দুই দিন আগেই কেএমপিতে আবেদন করা হলে রোববার গভীর রাতে নগরীতে কোনো ধরনের কর্মসূচি করা যাবেনা বলে পুলিশ জানায়।

ওপরের নির্দেশের কথা বলে পুলিশের সোমবারের কর্মসূচি পালনে রেড এ্যালার্ট জারি করার প্রতিবাদে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা নগরীর বিভিন্ন থানা ও ওয়ার্ডে দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্ত বিক্ষোভ মিছিল করেছে।

অপর দিকে চলমান হরতালের দ্বিতীয় দিনে পুলিশ নগরীতে অভিযান চালিয়ে ৩৫জনকে গ্রেফতার করেছে। তাদের নামে বিভিন্ন থানায় নিয়মিত মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

এদিকে গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচিতে বাধা দেয়ার ঘটনায় পুলিশের আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু।

স্বেচ্ছাসেবক দল খুলনা মহানগর ও জেলা কমিটি এবং ২৩ নং ওয়ার্ড বিএনপির যৌথ উদ্যোগে সকাল ৯টায় নগরীর সামসুর রহমান রোড থেকে মিছিল বের হয়।

বেলা পৌনে ১২ টায় ২২ ও ২৯ নং ওয়ার্ড বিএনপির যৌথ মিছিল নতুন বাজার কাগজী বাড়ি মোড় থেকে শুরু হয়ে ওয়াপদা অফিসে এসে শেষ হয়।

একই সময়ে দৌলতপুের থানা বিএনপির বিক্ষোভ মিছিল হয়েছে। সোনাডাঙ্গা থানার প্রায় সকল ওয়ার্ড ও ইউনিটে সকাল থেকে রাত অবধি খন্ড খন্ড মিছিল সমাবেশ হয়েছে। আলকাতরা মিল, গোবরচাকা, পিএমজি গেট, বয়রা, নিউমার্কেট এলাকা থেকে এসব মিছিল শুরু হয়।
খানজাহান আলী থানা ছাত্রদল দুপুর সাড়ে ১২ টায় খুলনা-যশোর মহাসড়কে মিছিল করেছে।

এছাড়া খালিশপুর থানা বিএনপি, বিএল কলেজ ছাত্রদলসহ বিভিন্ন ইউনিট মিছিল সমাবেশ করেছে।