বাগেরহাটে বস্তিবাসী উচ্ছেদের প্রতিবাদে বাস্তুহারাদের মানববন্ধন

বাগেরহাট থেকে বাবুল সরদার: বাগেরহাটের চিতলমারীতে বস্তিবাসীদের উচ্ছেদের প্রতিবাদে বাস্তুহারারা মানববন্ধন করেছেন। শনিবার দুপুরে উপজেলা সদরের শহীদ মিনারের পাশের রাস্তায় ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে আশ্রয় ও ঠিকানা চেয়ে ওয়াপদা ভেড়িবাঁধের উপর বসবাসকারী ও দলিত সম্প্রদায়ের তিন শতাধিক নারী-পুরুষ অংশ নেন।

Bagerhat Photo 2 (04.04.2015)
উচ্ছেদের প্রতিবাদে বাস্তুহারাদের মানববন্ধন

মানববন্ধনে অংশগ্রহনকারীরা জানায়, ২৫-৩০ বছর ধরে তারা ওয়াপদা ভেড়িবাঁধের উপর শতাধিক পরিবার বসবাস করছেন। তাদের কোনও সহায়-সম্বল না থাকায় ছেলে-মেয়ে নিয়ে কোন রকম দিন মজুরের কাজ করে খেয়ে না খেয়ে বেঁচে আছেন তারা। এ অবস্থায় ১৬ ও ২৯ মার্চ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মোলাহাট পওর উপ-বিভাগ (পাউবো) তাদের দুই দফায় এ বেড়িবাধের জায়গায় বাড়িঘর সরিয়ে নেওয়ার নোটিশ দিয়েছে। এতে ওই স্থানে বসবাসকারী শতাধিক বাস্তুহারা ও দলিত সম্প্রদায়ের লোকজন চরম হতাশ হয়ে পড়েছেন। তাদের সন্তানদের লেখা-পড়া ও ভবিষ্যত নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছেন তারা। এ অবস্থায় তাদের যাতে উচ্ছেদ করা না হয় সেজন্য সরকার ও জনপ্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করে একটু মাথা গোঁজার ঠাঁই দাবি করেছেন অসহায় মানুষগুলো।

মানববন্ধনে অংশগ্রহণকারী বৃদ্ধ মো. মুনসুর হাওলাদার জানান, তিনি গত ৩০ বছর ধরে এই ওয়াপদা ভেড়িবাধের উপর বসবাস করছেন। সহায়-সম্বল বলতে কিছুই নেই তার। এখান থেকে উচ্ছেদ করলে স্বপরিবারে আত্মহত্যা করে মরা ছাড়া কোনও উপায় নেই। নাছিমা বেগম নামে অরেক নারী কান্না জড়িত কন্ঠে বলেন, আমাদের যাওয়ার মত কোনও জায়গা নেই। এখান থেকে আমাদের উচ্ছেদ করলে ছেলে-মেয়ে নিয়ে পথে বসে যেতে হবে। স্থানীয়রা বলেন, আসলে এরা অসহায়। সরকার তাদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা না করলে তাদের মরনছাড়া কোনও উপায় থাকবে না।