খুলনা সিটি কর্পোরেশনের ৪২২ কোটি টাকার বাজেট ঘোষণা

খুলনা প্রতিনিধি: নতুন কোন করারোপ ছাড়াই ২০১৫-১৬ অর্থবছরের জন্য খুলনা সিটি কর্পোরেশনের ৪২২ কোটি ৬০ লক্ষ ৭৫ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বৃহস্পতিবার নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন।

সিটি কর্পোরেশনের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শেখ মো. গাউসুল আযম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

Kcc (18-6-15) (1)

খুলনা সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা করছেন সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান।

প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১২৭ কোটি ৫৫ লাখ ১৫ হাজার টাকা এবং সরকারি অনুদান ও বৈদেশিক সাহায্যপুষ্ট উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ২৯৫ কোটি ৫ লাখ ৬০ হাজার টাকা।

একই সাথে সিটি মেয়র ২০১৪-১৫ অর্থবছরের ২৭৪ কোটি ৩২ লাখ ৪৬ হাজার টাকার সংশোধিত বাজেটও ঘোষণা করেন। যাতে ২১১ কোটি টাকার ঘাটতি রয়েছে।

সিটি মেয়র বলেন, এ বাজেটে নতুন কোন কর আরোপের প্রস্তাব করা হয়নি। বকেয়া পৌরকর আদায়, নবনির্মিত সকল স্থাপনার ওপর হাল-নাগাদ করধার্য্য এবং নিজস্ব আয়ের উৎস সম্প্রসারণের মাধ্যমে উন্নয়নমূলক কর্মকান্ড অব্যাহত রাখা হবে।

বাজেটে স্বাধীনতা যুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের নিজ বসতবাড়ীর হোল্ডিং ট্যাক্স পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। এছাড়া বাজেটে মহানগরীর উন্নয়ন, শ্রীবর্ধন এবং নগরবাসীর স্বাচ্ছন্দ ও স্বস্তির জন্য আগামীতে বিভিন্ন পরিকল্পনা ও পদক্ষেপ নেয়া হবে। অনগ্রসর জনগোষ্ঠীর উন্নয়নসহ সামাজিক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

বাজেট ঘোষণার সময় মেয়র বলেন, খুলনা মহানগরীকে আধুনিক সুযোগসুবিধা সম্পন্ন নগরী হিসেবে গড়ে তোলার জন্য জাতীয় বার্ষিক উন্নয়ন কর্মসূচীর অন্তর্ভুক্ত করার জন্য সরকারের কাছে ১১টি প্রকল্প পেশ করা হয়েছে। মধ্যে ৫টি প্রকল্প সরকারের সবুজ পাতায় অন্তর্ভুক্ত হয়েছে। সরকারি অনুদান পেলে প্রকল্পগুলো ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।