অগ্রণী ব্যাংকের ঋণ জালিয়াতির প্রতিবাদে নালিতাবাড়ীতে কৃষকদের মানববন্ধন

এম. সুরুজ্জামান, শেরপুর: শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কলসপাড় ইউনিয়নের ৭৯ জন কৃষকের নামে অগ্রণী ব্যাংক থেকে ভুয়া ঋণ দেখিয়ে অর্থ আত্মসাতের প্রতিবাদে রবিবার মানববন্ধন করেছেন ভুক্তভোগী কৃষকরা।

কৃষকরা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও তাদের ঋণ থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানিয়েছেন। উপজেলা পরিষদসংলগ্ন সড়কের সামনে মানববন্ধন কর্মসূচিতে ঋণ জালিয়াতির ঘটনা নিয়ে বক্তব্য রাখেন কৃষক আসাদুজ্জামান আসাদ ও আশরাফুল আলম।

human chain

মানববন্ধনে ভুক্তভোগী কৃষকরা।

তারা জানান, গত বছর অগ্রণী ব্যাংক থেকে উপজেলার ছয়টি ইউনিয়নের দেড় হাজার কৃষকের মধ্যে তিন কোটি ৭৮ লাখ টাকার কৃষি ও পল্লী ঋণ বিতরণ করা হয়।

এর মধ্যে কয়েক শ’ কৃষক, ভিক্ষুক, দিনমজুর ও শিক্ষার্থীর নামে জালিয়াতি করে ঋণ উত্তোলন করা হয়েছে। তাদের নামে যে ঋণ তোলা হয়েছে তা এসব মানুষ জানে না। সম্প্রতি ব্যাংক থেকে ঋণের নোটিশ গেলে একজন প্রতারিত কৃষক থানায় মামলা করলে বিষয়টি সকলের নজরে আসে।

কৃষকরা আরও জানান, শাখা ব্যবস্থাপক শাহাজাদা মিয়া, আইও আব্দুল লতিফ, ইউপি সদস্য খবিরুল ইসলাম এবং ব্যাংকের দালাল ছুর মামুদ, জহুর আলী এবং সরকারদলীয় দু-একজনসহ একটি প্রতারকচক্র এ জালিয়াতির সঙ্গে জড়িত।

মানববন্ধনে কৃষকদের প্রতারণামূলক ঋণ মওকুফসহ কয়েক দফা দাবি উপস্থাপন করা হয়। মানববন্ধন শেষে কৃষকরা অগ্রণী ব্যাংক উপ-ব্যবস্থাপকের কাছে একটি স্মারকলিপি পাঠায়।