শেরপুরে পরিবেশ ও পুষ্টি উন্নয়নে ফলদ গাছের চারা বিতরণ

শেরপুর  থেকে হাকিম বাবুল: ক্ষুদ্র ফলদ বাগান সৃষ্টি করে অর্থনৈতিক স্বাবলম্বিতা অর্জনের সাথে সাথে পরিবেশ ও পুষ্টি উন্নয়নের লক্ষ্যে শেরপুরে ফলদ গাছের চারা বিতরণ করা হয়েছে। ওয়ার্ল্ড ভিশন শেরপুর এডিপির অর্থনৈতিক উন্নয়ন প্রকল্প সদর উপজেলার বলাইয়ের চর ইউনিয়নের ৫৪ টি পরিবারের মাঝে দুই হাজার ফলদ গাছের চারা বিতরণ করেছে। প্রতিটি পরিবারকে ১০ টি করে আম্রপালি জাতের আম, ৭ টি করে চায়না থ্রি লিচু ও ২০ টি করে বাতাবি লেবু সহ ৩৭ টি করে ফলদ চারা প্রদান করা হয়েছে।

Sherpur-1

শেরপুরে পরিবেশ ও পুষ্টি উন্নয়নে ফলদ গাছের চারা বিতরণ

সোমবার দুপুরে স্থানীয় দোসরা ছনকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত বিতরণ অনুষ্ঠানে সদর উপজেলা কৃষি কর্মকর্তা পিকন কুমার সাহা প্রধান অতিথি এবং ভারপ্রাপ্ত এডিপি ম্যানেজার তৃষ্ণা দাজেল বিশেষ অতিথি ছিলেন। শিক্ষাবিদ মো. আবদুল বারেক মাস্টারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বলাইয়ের চর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান সারোয়ার জাহান নাসির, ইউপি সদস্য ফারুক হোসেন, স্পন্সরশীপ ব্যবস্থাপক প্রভোদান সাওজাল, স্বাস্থ্য ব্যবস্থাপক লাকি চিসিম, শিক্ষা ব্যবস্থাপক সুভাষ সাংমা, সমাজকর্মী মুসলিম উদ্দিন, পরিবেশ কর্মী মুগনিউর রহমান মনি প্রমুখ বক্তব্য রাখেন।

ওয়ার্ল্ড ভিশনের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আসাদুজ্জামান বলেন, এলাকায় একটি মডেল তৈরির উদ্দ্যেশ্যে ওয়ার্ল্ড ভিশনের স্পন্সরশীপ কর্মসূচির উপকারভোগী শিশুদের পরিবারের সদস্যদের মধ্যে একসাথে তিন প্রজাতির ৩৭ টি করে ফলদ গাছের চারা বিতরণ করা হয়। যাতে করে ক্ষুদ্র পরিসরে ফলদ বাগান করে ওইসব পরিবার অর্থনৈতিকভাবে স্বাবলম্বি হতে পারে। এতে করে ওইসব পরিবারের পুষ্টির উন্নয়নের সাথে সাথে এলাকার প্রাকৃতিক পরিবেশেরও উন্নয়ন ঘটবে।