বাংলাদেশকে বেছে নিয়েছে ১১১ ছিটমহলের ৯৭ ভাগ মানুষ

জয়নাল আবেদীন, রংপুর: রংপুর বিভাগের ১১১টি ছিটমহলের ৯৭ শতাংশ মানুষই বাংলাদেশের নাগরিক হিসেবে থাকতে চেয়েছে। দুই শতাংশের কিছু বেশি বাসিন্দা ভারতের নাগরিক হতে আগ্রহী।

আজ মঙ্গলবার দুপুরে রংপুর বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখতের কাছে ছিটমহলের জনগণনার চূড়ান্ত প্রতিবেদন প্রতিবেদন দাখিল করা হয়। বিভাগীয় কমিশনার আনুষ্ঠানিকভাবে জরিপের ফলাফল অবহিত করেন।

rangpur enclave census result

জনগণনার ফলাফল জানানোর প্রাক্কালে বিভাগীয় কমিশনার ও কর্মকর্তারা।

বিভাগীয় কমিশনার জানান, রংপুর বিভাগের চার জেলা লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী ও পঞ্চগড় জেলায় অবস্থিত ১১১টি ছিটমহলে জনগণনা ও জরিপ কাজ সম্পন্ন হয়েছে। এসব ছিটমহলের মোট জনসংখ্যা ৪১ হাজার ৪৩৩। এদের মধ্যে ৯৭৯ জন ভারতের নাগরিক হবার জন্য আগ্রহ প্রকাশ করেছে। বাকি ৪০ হাজার ৪৪৪ জন বাংলাদেশের নাগরিক থাকার সিদ্ধান্ত নিয়েছে।

 

তিনি আরও জানান, ছিটমহলগুলোতে মোট ১৭ হাজার একর জমি রয়েছে। আগামী ১ আগস্ট থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে যারা বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করবে এবং যারা ভারতের নাগরিকত্ব গ্রহণ করবে তারা তাদের নিজেদের দেশের বাসিন্দা হতে পারবে। এ সময়ের পর যারা ভারতে যাবে তারা ভারতের নাগরিক আর যারা বাংলাদেশে থাকবে তারা বাংলাদেশের নাগরিক হয়ে যাবে। তিনি জানান, ছিটমহলের উন্নয়নে ব্যাপক উন্নয়ন কার্যক্রম শুরু করা হয়েছে।