জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত ঘোষিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সারাদেশে র‌্যালিসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন:

জয়নাল আবেদীন, রংপুর: “সাগর-নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে ” এই শ্লোগান নিয়ে মঙ্গলবার রংপুরে উদ্বোধন করা হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়েছে।

মৎস্য অধিদপ্তরের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিল জনসচেতনতামূলক র‌্যালী, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ। বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে একটি র‌্যালী নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পাবলিক লাইব্রেরী মাঠে এসে শেষ হয়।

Rangpur Photo_28.07.15

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে আয়োজিত র‌্যালী।

টাউন হলে আয়োজন করা হয় আলোচনা সভার। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। সভায় বক্তৃতা করেন, বিভাগীয় মৎস্য উপ-পরিচালক রকিব উদ্দিন বিশ্বাস, প্রকল্প পরিচালক মো. নজরুল ইসলাম ও জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. জিল্লুর রহমান।

আলোচনা সভায় অংশ নেন মৎসজীবি, মৎস্য কর্মকর্তা, হ্যাচারী মালিকসহ সংশ্লিষ্টরা। এরপর কেন্দ্রীয় কারাগার পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

কিশোরগঞ্জে মৎস্য সপ্তাহের র‌্যালি

মোস্তফা কামাল, কিশোরগঞ্জ : মৎস্য সপ্তাহ উপলক্ষে কিশোরগঞ্জে বর্ণাঢ্য র‌্যালি হয়েছে। ‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত ঘোষিত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে এ র‌্যালির আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার সকালে শহরের মৎস্য দপ্তর থেকে র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা কালেক্টরেটে গিয়ে শেষ হয়।

Kishoreganj (Fish Week Rally)-28-07-15

কিশোরগঞ্জে মৎস্য সপ্তাহের র‌্যালি

এরপর কালেক্টরেট সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এসব কর্মসূচিতে নেতৃত্ব দেন ও আলোচনা করেন জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট জিল্লুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জামিল আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা ড. মজিবুর রহমান, জেলা খামার ব্যবস্থাপক মোস্তফা রুহুল আমিন, মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল গনি প্রমুখ। আলোচনা শেষে মৎস্য বিভাগের পক্ষ থেকে শহরের সরকারি শিশু পরিবারের (বালক) পুকুরে পোনামাছও অবমুক্ত করা হয়।

ধনবাড়ীতে জাতীয় মৎস্য সপ্তাহ এর উদ্বোধন

আব্দুল্লাহ আবু এহসান, মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের ধনবাড়ী কলেজ পুকুরে মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে জাতীয মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। উপজেলা শিক্ষা অফিসার মাহবুব জামানের পরিচালনায় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে উপজেলা পরিষদ হলরুমে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মীর ফারুক আহমাদ ফরিদ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার রাশেদুল ইসলাম। অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মহর উদ্দিন, শিরিন রহমান, সাংবাদিক আনছার আলী ও মৎস্যজীবি অছিম উদ্দিন।

উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর যৌথ ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে এক বণাঢ়্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।