খুলনায় কমরেড রতন সেনের ২৩তম হত্যাবার্ষিকী পালিত

প্রতিনিধি,খুলনা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা জেলা কমিটির সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড রতন সেনের ২৩তম হত্যাবার্ষিকী পালিত হয়েছে।

আজ শুক্রবার সকাল ৯টায় কমরেড রতন সেন স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করে সিপিবিসহ বিভিন্ন সংগঠন।

পুষ্পার্ঘ অর্পণ শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতা করেন সিপিবি খুলনা জেলা কমিটির সভাপতি ডা. মনোজ দাশ। পরে একটি শোক র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Ratan Sen death anniversary in khulna

কমরেড রতন সেনের হত্যাবার্ষিকীতে নগরীতে শোক র‍্যালি বের করে সিপিবি।

কমরেড রতন সেনের ২৩তম হত্যাবার্ষিকী উপলক্ষে সিপিবির উদ্যোগে খুলনা হাদিস পার্কে শনিবার বিকেল ৪টায় সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

১৯৯২ সালের ৩১ জুলাই খুলনা ডিসি/এসপি অফিসের সামনে ঘাতকেরা নির্মমভাবে ছুরিকাঘাত করে কমরেড রতন সেনকে হত্যা করে। তিনি ১৯২৩ সালের ৩ এপ্রিল বরিশালের উজিরপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪২ সালে বিএল কলেজ থেকে তিনি বিএ পাস করেন। তিনি তৎকালীন খুলনার ছাত্র আন্দোলনের নেতা ছিলেন। পরবর্তীতে তিনি খুলনা জেলা কমিটির সিপিবির সভাপতিসহ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

অকৃতদার এই নেতা আজীজবন খুলনার আন্দোলন-সংগ্রাম এবং সাধারণ মানুষের অধিকার আদায়ে সচেষ্ট ছিলেন। রতন সেন খুলনার বিভিন্ন শ্রেণি-পেশার আন্দোলনে, দক্ষিণাঞ্চলে লবণ পানির ঘের বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।