কৃমির প্রভাবে শিশুদের রক্তশূন্যতা ও মেধাশূন্যতা দেখা দেয়: খুলনা সিটি মেয়র

প্রতিনিধি, খুলনা: খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) উদ্যোগে রোববার নগরীতে মাসব্যাপী শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো কার্যক্রম শুরু হয়েছে। সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান সকাল ৯টায় নগরীর ২৮নং ওয়ার্ড অফিসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

নগরীর ২৪ থেকে ৫৯ মাস বয়সী ৬৮ হাজার শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। আগস্ট মাস জুড়ে এ কার্যক্রম চলবে।

de-worming campaign in khulna

একটি শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা সিটি মেয়র।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, কৃমির প্রভাবে শিশুদের রক্তশূন্যতা ও মেধাশূন্যতা দেখা দেয়। তিনি বলেন, বর্ষা মৌসুমে স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে শিশুদের কৃমি আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।  তিনি এ বিষয়ে অভিভাবকদের সচেতন হওয়ার আহবান জানান। মাসব্যাপী এ কার্যক্রমের সুফল থেকে কোনো শিশু যেন বাদ না পড়ে তা যথাযথভাবে মনিটরিং করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান মেয়র।

সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর ওয়াহেদুর রহমান দিপুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্যানেল মেয়র রুমা খাতুন ও কেসিসির স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর এ্যাড. শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল। স্বাগত বক্তৃতা রাখেন কেসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ। অন্যান্যের মধ্যে কাউন্সিলর মো. শমসের আলী মিন্টু, কে এম হুমায়ুন কবীর, মো. হাফিজুর রহমান মনি, মো. সাইফুল ইসলাম, সংরক্ষিত আসনের কাউন্সিলর রোকেয়া ফারুক, মনিরা আক্তার, বিভাগীয় উপ-পরিচালক-স্বাস্থ্য ডা. মো. ইসহাক আলী, বিভাগীয় ইউনিসেফ প্রতিনিধি শফিক শারমীন, পিকেএস-এর মনিটরিং অফিসার ডা. হামে জামাল, কেসিসির স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, ডা. শরিফ শাম্মিউল ইসলামসহ অন্যরা বক্তৃতা করেন।