অন্যায় রুখতে তাজুলের সাইকেল মিশন, মুগ্ধ হলেন রায়পুরের দর্শকরা

মো. মাহবুবুল আলম মিন্টু, রায়পুর (লক্ষ্মীপুর): যৌতুক, মাদক, এইডস, দুর্নীতি ও বাল্য বিবাহ প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে সাইকেল খেলা প্রদর্শন করে চলেছেন শারীরিক প্রতিবন্ধী তাজুল ইসলাম। তার বাড়ি লক্ষ্মীপুর সদর উপজেলার রাজিবপুর গ্রামে। তিনি ওই গ্রামের মৃত মুকবুল আহম্মদের ছেলে।

তাজুল রোববার বিকেলে রায়পুর মার্চেন্টস একাডেমি মাঠে ও শনিবার বিকেলে রায়পুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে রকমারি ভঙ্গিমায় সাইকেল চালানো প্রদর্শন করেন। সাইকেল চালিয়ে তিনি নাস্তা খাওয়া, গরুর গাড়ি দৌড়, গ্লাসের ওপর ভর করা, শিশুদের শুইয়ে রেখে ফাঁকা স্থানে চালানোসহ ১৫টি কসরৎ প্রদর্শন করে শিক্ষক ও শিক্ষার্থীদের মুগ্ধ করেন।

tajul's bicycle display in Raipur

রায়পুরে তাজুলের সাইকেল ডিসপ্লে।

তাজুল ইসলাম (৫৫) জানান, জন্মগতভাবেই তিনি প্রতিবন্ধী (বাম পা অকেজো)। ভারতে প্রশিক্ষণ নিয়ে তিনি ৩৮ বছর ধরে এ খেলা প্রদর্শন করে জনসচেতনতা সৃষ্টি করে আসছেন। সচেতনতা সৃষ্টির পাশাপাশি দর্শকদের প্রদত্ত অনুদান ও পুরস্কারের টাকায় তার সংসার চলে। চালাতে হয় চারা সন্তানের লেখাপড়াও। তিনি টানা ১৫২ দিন (৩ হাজার ৬৪৮ ঘন্টা) সাইকেলের ওপরে থাকার রেকর্ড করে ১৯৭৫ সনে ঢাকা আবাহনী ক্লাবের পক্ষ থেকে পুরস্কার পান। এ কাজের জন্য ইতোমধ্যে কয়েকটি দেশও সফর করেছেন।

রায়পুর মার্চেন্টস একাডেমির সহকারী প্রধান শিক্ষক জিল্লুর রহমান বলেন, একজন প্রতিবন্ধী হয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য সাইকেল খেলা দেখানোয় শিক্ষক-শিক্ষার্থীরা মুগ্ধ। তাজুল ইসলামের এ প্রচারণা শিক্ষক ও শিক্ষার্থীদের আগামী দিনের প্রেরণা হিসেবে কাজ করবে।