ব্যবসায়ীদের জন্য ভিসা সহজ করছে ভারত, রংপুরে সন্দ্বীপ মিত্র

রংপুর থেকে জয়নাল আবেদীন: বাংলাদেশের ভারতীয় সহকারী হাইকমিশনার সন্দ্বীপ মিত্র বলেছেন, যারা ভারতের সঙ্গে ব্যবসা করেন, যাদের ঘন ঘন ভারতে যেতে হয়, তাদের ভিসা প্রদানের ব্যাপারে দূতাবাসের কোনও আপত্তি নেই।  এ ধরনের ব্যবসায়ীদের  ১ থেকে ৫ বছর পর্যন্ত মাল্টিপল ভিসা প্রদান করা হয়ে থাকে। তিনি মঙ্গলবার দুপুরে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালনা পরিষদ এবং ব্যবসায়ীদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।

RCCI Picture-11-08-2015

বাংলাদেশের ভারতীয় সহকারী হাই কমিশনার  সন্দ্বীপ মিত্র মঙ্গলবার রংপুর চেম্বারের  পরিচালনা পরিষদ এবং ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন।

সন্দ্বীপ মিত্র বলেন, রংপুর বিভাগে ব্যবসায়ীদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে রংপুরের আদি শহর মাহীগঞ্জে ভিসা বুথ খোলা হচ্ছে। আগামী নভেম্বরের মধ্যে এর কার্যক্রম শুরু হবে। ভারতীয় সহকারী হাইকমিশনার আরো বলেন, ভারত সরকার বাংলাদেশীদের জন্য ভিসাপদ্ধতি আরো সহজ করতে চায়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে সমস্যা থাকলেও তা দেশের স্বার্থ বিবেচনা করে দ্রুত নিরসনের ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করাসহ ব্যবসায়ীদের জন্য মাল্টিপল ও মাল্টিপোর্ট ভিসা বাড়ানো হবে।

তিনি বলেন, ভারত বাংলাদেশের সাথে সব সময় সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার পাশাপাশি উভয় দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে আসছে। তাই তিনি রংপুর চেম্বার তথা রংপুরের ব্যবসায়ীদেরকে উভয় দেশের সম্ভাবনাসমূহকে কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের মাধ্যমে এ দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান। মতবিনিময়কালে উভয় দেশের আমদানি-রপ্তানি, ইমিগ্রেশন চেকপোস্ট ও ভিসা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আহমেদ, ভাইস প্রেসিডেন্ট মো. মোজাম্মেল হক ডাম্বেল ও পরিচালকবৃন্দের মধ্যে হাবিবুর রহমান রাজা, পার্থ বোস, এনামুল হক সোহেল, আশরাফুল আলম আল আমিন ও মো. জাভেদ হাসান।