৩ দিন পর লেপচা সচল, বিশাল জাহাজ ঢাকা গেল মাত্র ১ যাত্রী নিয়ে

রবিউল হাসান রবিন,কাউখালী (পিরোজপুর): তিনদিন বিকল থাকার পর দেশের একমাত্র অভ্যন্তরীণ যাত্রীবাহী স্টিমার সার্ভিসের পিএস লেপচা জাহাজটি মঙ্গলবার দুপুরে পিরোজপুরের কাউখালী স্টীমার ঘাট থেকে মাত্র একজন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে। গত রোববার সকাল পৌনে নয়টার সময় পিরোজপুরের কাউখালী ঘাটে ভিড়ার সময় লেপচা যান্ত্রিক ত্রুটিতে অচল হয়ে পড়ে। স্টিমারটি শনিবার সন্ধ্যায় ঢাকা থেকে ছেড়ে চাঁদপুর-বরিশাল-ঝালকাঠি হয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জ যাবার পথে বহু যাত্রী নিয়ে এ বিপত্তিতে পড়ে।

lepcha steamer

কাউখালী ঘাটে লেপচা।

মেরামত শেষে আজ দুপুরে লেপচা ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। জাহাজের ইঞ্জিন কর্মকর্তা রবিউল ইসলাম জানান, লেপচার বিকল যন্ত্রাংশ ঢাকা ঘাট থেকে এনে সংযোজন করার কারণে দু’দিন সময় লেগেছে।

রাজধানীর সাথে চাঁদপুর-বরিশাল-ঝালকাঠি-কাউখালী হয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জ রুটের অতি জনগুরুত্বপূর্ণ রকেট স্টিমার সার্ভিসের নৌযান পিএস টার্ন ১৬ আগস্ট বিকল হয় মোড়েলগঞ্জে। ফলে ওই দিন ঢাকা যেতে পারেনি স্টিমারটি। রাষ্ট্রীয় জাহাজ চলাচল প্রতিষ্ঠান-বিআইডব্লিউটিসির কারিগরি পরিদপ্তরের ঢাকা ঘাটের প্রকৌশল বিভাগের উদাসীনতা ও অবহেলার কারণে সংস্থার গুরুত্বপূর্ণ যাত্রীবাহী স্টিমার সার্ভিসটি এখন বন্ধের পথে। ব্রিটিশ আমল থেকে এ সার্ভিসটি অত্যন্ত নির্ভতার সাথেই যাত্রী পরিবহন করে আসছিল।