মধুপুর ও নাচোলে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন

আব্দুল্লাহ আবু এহসান, মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুরে মঙ্গলবার পীরগাছা সেন্ট পৌলস্ উচ্চ বিদ্যালয় মাঠে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্যাপন কমিটি’র উদ্যোগে এবং জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ, টিআইবি-সনাক, মধুপুর, ওয়ার্ল্ড ভিশন জলছত্র এডিপি, আচিক মিচিক সোসাইটি, ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন, বাগাসাস, সিবিএসডিপি, কারিতাসসহ বেশ কয়েকটি উন্নয়ন সংগঠনের সহযোগিতায় র‌্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়।

„w
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন সাবেক খাদ্যমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক এমপি।

দিনব্যাপি কর্মসূচির উদ্বোধন করেন সাবেক খাদ্যমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক এমপি।

জয়েনশাহাী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ও উদযাপন কমিটির আহবায়ক ইউজিন নকরেকের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ছরোয়ার আলম খান আবু, উপজেলা আ’লীগ সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি, সহ-সভাপতি বাপ্পু সিদ্দিকী, পৌর মেয়র মাসুদ পারভেজ, ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী, সনাক সভাপতি ডা. মীর ফরহাদুল আলম মনি, আদিবাসী গবেষক ও কারিতাসের পরিচালক থিওফিল নকরেক, যষ্ঠিনা নকরেক, বেনেডিক্ট মাংসাং। এতে রাজনৈতিক, সামাজিক ও আদিবাসী নেতৃবৃন্দ উপস্থিত  ছিলেন। সর্বজনীন প্রার্থনা পরিচালনা করেন নারী সংগঠন আচিক মিচিক সোসাইটির নির্বাহী পরিচালক সুলেখা ¤্রং।

প্রধান অতিথির বক্তব্যে ড. আ. রাজ্জাক এমপি বলেন, কোন যৌক্তিক কারণ ছাড়া একজন আদিবাসীকেও তার অবস্থান থেকে উচ্ছেদ করা হবে না। ‘প্রয়োজনে অতীতের ন্যায় আগামি দিনেও আপনাদের পাশে  আমাকে পাবেন’ বলে প্রতিশ্রুতি দিলে আদিবাসীরা উছ¦াস প্রকাশ করেন।

এছাড়া দিবস পালনের অনুষ্ঠানে পীরগাছা মিশনের পাল পুরোহিত মধুপুরে গত ৬১ বছর ধরে অবস্থান করা খ্রিষ্টধর্ম যাজক যুক্তরাষ্ট্রের নাগরিক ফাদার ইউজিন হোমরিক সিএসসিকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়। ড. মো. আব্দুর রাজ্জাক এমপি এসময় তাকে ফুলেল শুভেচ্ছা জানান। জবাবে হোমরিক কৃতজ্ঞতা জানিয়ে মধুপুরে অবস্থানের ৬১ বছরের স্মৃতি চারণ করেন।

নাচোলে আদিবাসী দিবস পালিত

অলিউল হক ডলার, নাচোল (চাঁপাইনবাবগঞ্জ): চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল, র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা।

New Image
নাচোলে আদিবাসী দিবসে আলোচনা সভায় অতিথিবৃন্দ।

এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো “আদিবাসী জনগোষ্ঠীর শিক্ষার অধিকার।” এই প্রতিপাদ্য বিষয়ের উপর মঙ্গলবার সকালে আদিবাসী নেতা বিপদ ভঞ্জনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নাচোল পৌরসভার মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালু, বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাচোল উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) সরকার অসীম কুমার, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক ড.অজিত দাস, আদিবাসী  মুক্তি মোর্চার কেন্দ্রীয় কমিটির  সভাপতি যোগেন সরেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সভাপতি বিশ্বনাথ মাহাতো, নেজাপুর ইউপির সাবেক চেয়ারম্যান নিতাইচন্দ্র বর্মন, নাচোল মহিলা কলেজের উপাধ্যক্ষ আশীষ কুমার চক্রবর্তী।

এছাড়াও অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন প্রভাষক গোবিন্দ চন্দ্র বর্মন, প্রধান শিক্ষক (অবঃ) সুধেন চন্দ্র বর্মন, বাবু লাল টপ্পো, লাইট হাউজ নাচোল শাখার ব্যবস্থাপক আব্দুর রহিম বাবু ও আশ্রয়, তাবিথা, আরডিসি, সচেতন এর প্রতিনিধি ও এলাকার  গণ্যমান্য ব্যক্তিবর্গ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.