খুলনায় নৌধর্মঘট চলছে: আটকা পড়েছে যাত্রীরা, বন্দরে পণ্য খালাস বন্ধ

খুলনা প্রতিনিধি: সারাদেশের মতো খুলনায় নৌযান শ্রমিক ধর্মঘট চলছে। ধর্মঘটের কারণে নৌযান চলাচল বন্ধ থাকায় নৌটার্মিনালগুলোতে আটকা পড়া দুর্ভোগের শিকার যাত্রীদের সময় কাটছে উদ্বেগ-উৎকণ্ঠায়। দ্রুত এই সমস্যার সমাধান ও ধর্মঘটের অবসান চান যাত্রীরা। ধর্মঘটে খুলনা ও মংলা বন্দরে অবস্থানরত সব ধরনের দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাসের কাজও বন্ধ রয়েছে।

বেতন-ভাতা বাড়ানোসহ ১৫ দফা দাবিতে সারাদেশে নৌযান শ্রমিকরা সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে এ কর্মসূচি শুরু করেন।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন খুলনা জেলার সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, বেতন-ভাতা বৃদ্ধি, নৌপথে চুরি-ডাকাতি বন্ধ ও নদী খননসহ ১৫ দফা দাবি আদায়ের জন্য সোমবার মধ্যরাত থেকে নৌযানের শ্রমিক-কর্মচারীরা তাদের কাজ বন্ধ রেখে ধর্মঘট পালন করছেন। তবে তেলবাহী ট্যাংকার এ ধর্মঘটের আওতামুক্ত।

তিনি জানান, কেন্দ্রের ডাকা ধর্মঘট খুলনা ও মংলায় সর্বাত্বকভাবে পালিত হচ্ছে। এতে যশোরের নওয়ারপাড়া থেকে শুরু করে মংলার হারবাড়িয়া পর্যন্ত নৌপথে কোথাও পানি নড়ছে না।

এদিকে নৌযান শ্রমিকদের  ধর্মঘট শুরু হওয়ায় শিল্পনগরী খুলনা ও মংলা বন্দরে অবস্থানরত সব ধরনের দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাসের কাজ বন্ধ রয়েছে। এছাড়া খুলনা ও মংলা বন্দরের সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক কাসেম মাস্টার বলেন, ন্যুনতম মজুরি ১০ হাজার টাকা নির্ধারণসহ বেতন স্কেল ঘোষণা, দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুননির্ধারণ, নৌপথে সন্ত্রাস, ডাকাতি ও চাঁদাবাজি বন্ধসহ নদীপথ প্রতিরক্ষাসহ ১৫ দফা দাবিতে এই ধর্মঘট শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.