ঝিনাইদহে ঝাপান উৎসব

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ: ঝিনাইদহের শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঝাপান খেলা। শনিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত উপজেলার বিএলকে স্কুল প্রাঙ্গণে এ খেলার আয়োজন করে এলাকাবাসী।

বিষধর সাপ নিয়ে খেলা দেখতে স্কুল প্রাঙ্গণে ভিড় করেছিল শত শত মানুষ। বাদ পড়েনি নারী দর্শকরাও। দর্শকদের হাততালি আর উল্লাসের মধ্যে খেলা দেখান ব্যস্ত সাপুড়েরা।

new-image

শৈলকুপায় অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী ঝাপান খেলা ।

কালের বিবর্তনে হারিয়ে যাওয়া ঝাপান খেলা আবারো ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছিল শৈলকুপা উপজেলার বিএলকে এলাকাবাসী।

বাদ্যের তালে তালে ঝুড়ি থেকে বেরিয়ে আসে গোখরো সাপ। ঢাক আর ঢোলের বাদন আর নাচ-গানে সাপুড়েরা দর্শকদের মন ভরিয়ে তোলেন।

সাতটি সাপুড়ে দলের শতাধিক সাপের মধ্যে নিজেকে সেরা প্রমাণ করতে প্রতিটি সাপ প্রদর্শন করে নিজেদের আকর্ষণীয় কসরত।

আর এই দুর্লভ দৃশ্য দেখতে দূরদূরান্ত থেকে ছুটে আসেন দশণার্থীরা। অনেকে জীবনে প্রথম আবার অনেকে অনেক দিন পর দেখছেন এ খেলা। এই ‘ঝাপান খেলা’ দেখে খুবই আনন্দিত হয় দর্শক।

শৈলকুপার অংশগ্রহণকারী সাপুড়ে লিটন জানান, এটা আমাদের বাপ-দাদার পৈত্রিক পেশা। আমার আগে আমার বাবা তার আগে দাদা সকলেই সাপ খেলা দেখাতেন। আমরা বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত সাপ নিয়ে ঘুরে বেড়াই। এ ধরনের আয়োজন হলে এলাকার সাপুড়েদের মিলন মেলায় অনেক ভাব বিনিময় ও বিভিন্ন প্রজাতির সাপের খোঁজখবর পাওয়া যায় বলে জানান বিভিন্ন এলাকা থেকে আসা সাপুড়েরা।

এ ব্যাপারে আয়োজক সাবেক যুগ্ম-সচিব মীর সাহাব উদ্দিন বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে এই খেলার আয়োজন।

Save

Save

Save

Be the first to comment on "ঝিনাইদহে ঝাপান উৎসব"

Leave a comment

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.