শেরপুরে ডায়াবেটিক দিবসে আলোচনা সভা: দেশে রোগীর সংখ্যা প্রায় ৮৪ লক্ষ

হাকিম বাবুল,শেরপুর: শেরপুরে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে সোমবার সচেতনতামূলক আলোচনা সভা করেছে শেরপুর ডায়াবেটিক সমিতি (শেডাস)। ‘ডায়াবেটিসের ওপর দৃষ্টি দিন, অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন’ প্রতিপাদ্যের ওপর আলোচনা সভায় মূলবক্তব্য প্রদান করেন শেরপুর ডায়াবেটিক হাসপাতালের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আনিসুর রহমান।

sherpur-pic-diabetic-discussion

শেরপুরে ডায়াবেটিক দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শেডাস সভাপতি রাজিয়া সামাদ ডালিয়ার সভাপতিত্বে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ডা. এটিএম মামুন জোস, সাবেক এমপি খন্দকার মো. খুররম, মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াদুদ অদু, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ইমাম হোসেন ঠান্ডু, সাংবাদিক হাকিম বাবুল, রাজনীতিক শফিউল আলম চাঁন প্রমুখ।

মূলবক্তব্যে ডা. আনিসুর রহমান বলেন, মানুষের গড় আয়ু বৃদ্ধি, অনিয়ন্ত্রিত জীবনযাপন, নগরায়ন এবং তার প্রভাব, অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ এবং শারীরিক পরিশ্রমের অভাবের কারণে বাংলাদেশে দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৮৪ লক্ষ। ডায়াবেটিস সংক্রান্ত জটিলতা দেশের অর্তনৈতিক কাঠামোর ওপর বিশাল চাপ সৃষ্টি করছে। শুধুমাত্র ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতেই দেশের স্বাস্থ্যসেবার ৫-১০ শতাংশ ব্যয় করতে হচ্ছে। এজন্য জীবনযাপনে পরিবর্তন, পুষ্টিকর ও পরিমিত খাদ্যগ্রহণ, নিয়মিত শরীরচর্চা, যথাযথ স্বাস্থ্যসেবা ও পরিপূর্ণ স্বাস্থ্য শিক্ষা মেনে চললে ডায়াবেটিস এবং এর জটিলতা প্রতিরোধ করা সম্ভব।

সাবেক এমপি খন্দকার মো. খুররম দেশের সকল জেলায় ডায়াবেটিক হাসপাতাল প্রতিষ্ঠা করা দরকার বলে উল্লেখ করে এজন্য ডায়াবেটিস চিকিৎসায় সরকারকে আরো এগিয়ে আসার আহ্বান জানান।

ডায়াবেটিস দিবস উপলক্ষে এদিন শেরপুর শহরের মাধবপুর ডায়াবেটিক হাসপাতালে বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা ও সচেতনতামুলক লিফলেট বিতরণ করা হয়।

Be the first to comment on "শেরপুরে ডায়াবেটিক দিবসে আলোচনা সভা: দেশে রোগীর সংখ্যা প্রায় ৮৪ লক্ষ"

Leave a comment

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.