শেরপুরে জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ শুরু: ২৪ ঘন্টার মধ্যে ব্যানার-ফেস্টুন অপসারণের নির্দেশ

হাকিম বাবুল, শেরপুর: নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পর মঙ্গলবার শেরপুরে জেলা পরিষদ নির্বাচনে সংরক্ষিত সদস্য পদে আয়শা আক্তার রূপালী নামে এক নারী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। রিটার্নিং অফিসারের কার্যালয় জেলা নির্বাচন অফিসে হাজির হয়ে তিনি এ মনোনয়নপত্র সংগ্রহ করেন। আয়শা আক্তার রূপালি ঝিনাইগাতী উপজেলা মহিলা আ’লীগ নেত্রী বলে দলীয় সূত্রে জানা যায়।

এদিকে, জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে সম্ভাব্য প্রার্থীদের প্রচারণামূলক বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন, তোরণ, গেইট ইত্যাদি জরুরি ভিত্তিতে অপসারণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। রিটার্নিং অফিসার জেলা প্রশাসক ডা. এ এম পারভেজ রহিম মঙ্গলবার বিকেলে এ নির্দেশ জারি করেছেন। রাতে জেলা তথ্য অফিস এ বিষয়ে মাইকিং করেছে।

রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক (ডিসি) ডা. এ এম পারভেজ রহিম জানান, জেলা পরিষদের নির্বাচনে মঙ্গলবার সংরক্ষিত নারী সদস্য পদে একজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। শেরপুরে জেলা পরিষদের প্রশাসক পদে একজন, সাধারণ সদস্য পদে ১৫ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৫ জন নির্বাচিত হবেন। এ নির্বাচনে শেরপুর জেলার ৫ উপজেলার ৫২ ইউনিয়ন ও চার পৌরসভায় মোট ভোটার সংখ্য ৭৩৫।

মঙ্গলবার রাতে ডিসির বাংলোয় আলাপকালে জেলা প্রশাসক বলেন, রবিবার নির্বাচন কমিশন এ নির্বাচনের তফসিল ঘোষণা করায় নির্বাচনী আচরণবিধি অনুসারে সম্ভাব্য প্রার্থীদের প্রচারণামূলক বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন, তোরণ, গেইট ইত্যাদি জরুরিভিত্তিতে অপসারণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে এসব বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন, তোরণ, গেইট অপসারণ না করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জরিমানাসহ আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবে।

সহকারি রিটার্নি অফিসার ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মোখলেছুর রহমান জানান, ঘোষিত তফসিল অনুযায়ী, চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ ১ ডিসেম্বর। ৩ ও ৪ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ধার্য্য করা হয়েছে ১১ ডিসেম্বর। এছাড়া ১২ ডিসেম্বর নির্বাচনের প্রতীক বরাদ্দ ও ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

আইন অনুযায়ী, জেলায় স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় একজন প্রশাসক এবং ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন।

Be the first to comment on "শেরপুরে জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ শুরু: ২৪ ঘন্টার মধ্যে ব্যানার-ফেস্টুন অপসারণের নির্দেশ"

Leave a comment

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.