সাতক্ষীরায় ভিজিডি কার্ড পাচ্ছেন সাড়ে ২০ হাজার দুঃস্থ নারী

আমিনা বিলকিস ময়না, সাতক্ষীরা: “খুব খাওয়ার কষ্ট ছেল। এর মধ্যিই ছেলেডা হইল। এই কার্ড না পালি কি যে হইতো বলতি পারবো না। দু’বছর ধইরি প্রতিমাসে ৩০ কেজি কোরি চাল পাইছি। অন্তত ছেলেডার তো দু’মুটো ভাত দিতি পারবান।” মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দুঃস্থ মহিলা উন্নয়ন কর্মসূচির আওতায় ভিজিডি (ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট) কার্ডধারী নারী, সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের আকবার আলীর স্ত্রী সাহিদা খাতুন এভাবেই সাংবাদিকদের কাছে মনের অভিব্যক্তি তুলে ধরেন।

শুধু সাহিদা খাতুন নয়, তার মতো রহিমা, আকলিমা, আনোয়ারা, সাহেলারাও দুঃস্থ মহিলাদের উন্নয়নে সরকারি এই উদ্যোগের প্রশংসা করেন।

আর এরই ধারাবাহিকতায় দুঃস্থ মহিলা উন্নয়ন কর্মসূচির আওতায় পরবর্তী ২৪ মাসের জন্য (১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর ২০১৮) অর্থাৎ নতুন ফেজে ভিজিডি কার্ড পাচ্ছেন সাতক্ষীরার ২০ হাজার ৭৬১জন দুস্থ নারী।

এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলার দুই হাজার ৩৭০জন, কালিগঞ্জ উপজেলার তিন হাজার ৭৭৮জন, কলারোয়ার দুই হাজার ৩৪২জন, তালার দুই হাজার ৩৪৮জন, দেবহাটার দুই হাজার ৫২৪জন, শ্যামনগরের তিন হাজার ৭৮০জন ও আশাশুনির তিন হাজার ৬১৯জন নারী ভিজিডি কার্ড পাচ্ছেন।

এসব ভিজিডি উপকারভোগী বাছাইয়ের জন্যও মানা হচ্ছে নির্দিষ্ট নীতিমালা।

নীতিমালা অনুযায়ী ভিজিডি কার্ডধারীদের বয়স হবে ২০-৫০ বছরের মধ্যে। এদের মধ্যে যেসব ভূমিহীন পরিবারে মহিলা প্রধান ও আয়ের অন্য কোন উৎস নেই এবং যেসব পরিবারে ২৪ মাসের কম বয়সী শিশু রয়েছে তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

এছাড়া যেসব পরিবারে বিদ্যালয়ে অধ্যয়নরত কিশোরী আছে ও যেসব পরিবারে অর্টিজম/প্রতিবন্ধী সদস্য আছে সেসব পরিবারও বাছাইয়ে অগ্রাধিকার পাচ্ছে।

এ প্রসঙ্গে মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী বলেন, দুঃস্থ নারীদের উন্নয়নে ভিজিডি কার্ডের প্রচলন সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ। এর মাধ্যমে একইসাথে যেমন দুঃস্থ পরিবারগুলোর খাদ্য ঘাটতি দূর হচ্ছে, তেমনি যেসব পরিবারে বিদ্যালয়ে অধ্যয়নরত কিশোরী বা প্রতিবন্ধী সদস্য রয়েছে সেসব পরিবারও বিশেষভাবে উপকৃত হচ্ছে।
তিনি বলেন, তার ইউনিয়নে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে নীতিমালা অনুযায়ী ভিজিডির উপকারভোগী বাছাই করা হচ্ছে।

এ ব্যাপারে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী বলেন, দুঃস্থ মহিলাদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে ভিজিডি কার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সাতক্ষীরায় এবার নতুন ২০ হাজার ৭৬১জন দুস্থ নারী ভিজিডি কার্ড পাবেন।

Be the first to comment on "সাতক্ষীরায় ভিজিডি কার্ড পাচ্ছেন সাড়ে ২০ হাজার দুঃস্থ নারী"

Leave a comment

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.