ভুল ময়নাতদন্ত রিপোর্ট, খুনের মামলায় জড়ালেন ডাক্তার

রতন সিং, দিনাজপুর: ময়নাতদন্তে ভুল তথ্য দেওয়ার অভিযোগে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. মো. আমির উদ্দীনকে একটি হত্যা মামলায় অভিযুক্ত করে চার্জশিট দাখিল করা হয়েছে।

২০১৫ সালের ৭ ডিসেম্বর খানসামা উপজেলার আলোকডিহি গ্রামে দাঙ্গা-হাঙ্গামায় প্রতিপক্ষের হাতে নিহত ইসাহাক আলীর ময়নাতদন্ত সম্পন্ন করে ডা. আমির উদ্দীন ওই হত্যাকাণ্ডের ঘটনাকে স্বাভাবিক মৃত্যু বলে রিপোর্ট দেন। নিহতের ছেলে এ নিয়ে প্রতিকার চাইলে আদালত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগকে আবার ময়নাতদন্ত করতে বলেন। দ্বিতীয় ময়নাতদন্তের রিপোর্টে ইসাহাক আলীকে হত্যা করা হয়েছে বলে প্রতিবেদন দেন চিকিৎসকরা।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো. তাহেরুল ইসলাম জানান, খুনের ঘটনার পর ইসাহাক আলীর ছেলে আব্দুর রহমান ১৭ জনকে আসামি করে মামলা করেন। বুধবার  জেলা ও দায়রা জজ হোসেন শহীদ আহমদের আদালতে ডা. মো. আমির উদ্দীনসহ ১৮ বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন করা হয়। ৫ ফেব্রুয়ারি মামলার এজাহারকারীসহ সাক্ষীদের আদালতে হাজির থাকতে বলেছেন আদালত।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) মামলাটির তদন্ত করে।  মামলার তদন্তকারী কর্মকর্তা পরিদর্শক মো. মনিরুল ইসলাম ভুইয়া অভিযোগপত্রে উল্লেখ করেন, প্রথম ময়নাতদন্তকারী চিকিৎসক ইসাহাক আলীর হত্যাকে স্বাভাবিক মৃত্যু হিসেবে প্রতিবেদন দিয়ে আসামিদের পক্ষ নিয়ে হত্যা ঘটনায় সহায়তা করেছেন। এ কারণে তিনি অন্য আসামিদের সঙ্গে ডা. আমির উদ্দীনকেও যুক্ত করে অভিযোগপত্র দেন

বর্তমানে জামিনে থাকা ডা. আমির উদ্দীন অবশ্য দাবি করেছেন, তাকে ষড়যন্ত্রমূলকভাবে এই মামলায় জড়ানো হয়েছে। এ নিয়ে তিনি আইনি লড়াই চালিয়ে যাবেন।

জানতে চাইলে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মো. কামরুল আহসান বলেন, ডাক্তার মো. আমীর উদ্দীনের বিরুদ্ধে আনীত অভিযোগ ফৌজদারি ঘটনা এবং এ নিয়ে আদালতে বিচার চলছে। এ বিষয়ে আদালতেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.