রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র নিয়ে মিথ্যাচার করা হচ্ছে: মোংলায় সুলতানা কামাল

জাহিবা হোসাইন, মোংলা (বাগেরহাট): তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাপা’র সহ-সভাপতি এ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আমরা বহুদিন ধরে কথা বলে আসছি। দীর্ঘদিন ধরে আমরা এটা নিয়ে বিভিন্ন সময়ে উদ্বেগ প্রকাশ করেছি। আমাদের কথা হলো সুন্দরবন এমন একটা সম্পদ, এর কোনোরকম ঝুঁকি আমরা নিতে পারি না।

Rampal power station-Sultana kamal

পশুর নদীর ভাঙন রোধ ও তীরবর্তী বাসিন্দাদের রক্ষার দাবিতে অনুষ্ঠিত মহাসমাবেশে বক্তারা।

তিনি বলেন, বিজ্ঞানসম্মত পরিবেশ সমীক্ষা করে তারপর সরকারের এখানে সিদ্ধান্ত নেয়া উচিৎ, যেটা সরকার করেনি। আমরা সরকারের টেন্ডার বিশ্লেষণ করে দেখেছি তারা যে আধুনিক পদ্ধতি ব্যবহার করবেন সে ব্যাপারে আমরা নিশ্চিত হতে পারছি না। সবচেয়ে বড় কথা হচ্ছে কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্র এখন হয়তো বাস্তব গ্রহণযোগ্যতা পেতে পারে, যেহেতু এই মুহূর্তে আমাদের কোনো উৎস নাই যেখান থেকে আমরা বিদ্যুৎ করতে পারি। কিন্তু সুন্দরবন থেকে সেটা অবশ্যই সরিয়ে নিতে হবে।

সুলতানা কামাল আরো বলেন, যে কথা বলা হচ্ছে, সুন্দরবন থেকে এটা নিরাপদ দুরত্বে আছে, আমরা বলতে চাই এটা কোনো সত্যভাষণ নয়। সেটা মিথ্যাচার। আমরা এ মিথ্যাচার মেনে নিতে পারি না। তাই সুন্দরবন ধ্বংস না করে অন্য জায়গার সরিয়ে নেওয়া হোক, যাতে সুন্দরবন বাঁচবে। মোংলায় পশুর নদীর ভাঙন ও দুই পাড়ের অধিবাসীদের রক্ষার দাবিতে রোববার দুপুরে সুন্দরবন সংলগ্ন চিলা বাজারে অনুষ্ঠিত মহাসমাবেশে তিনি এসব কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়কারী শরীফ জামিল, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ, সুন্দরবন একাডেমি মোংলার পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস, পশুর রিভার ওয়াটারকিপার মোংলার মো. নুর আলম শেখ।

১৪ ফ্রেব্রুয়ারি সুন্দরবন দিবস সফল হোক শ্লোগানে সুন্দরবন সংলগ্ন চিলা এলাকায় এ মহাসমাবেশের আয়োজন করে পশুর রিভার ওয়াটারকিপার, বাপা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ।

সমাবেশে নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবার, জেলেসহ সুন্দরবন নির্ভরশীল পরিবারের বিপুল সংখ্যক নারী-পুরুষ অংশ নেন।

Save

Save

Be the first to comment on "রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র নিয়ে মিথ্যাচার করা হচ্ছে: মোংলায় সুলতানা কামাল"

Leave a comment

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.