কলাগাছের শহীদ মিনারে শ্রদ্ধা জানালো সোনাকুর গ্রামের শিশু-কিশোররা

রবিউল হাসান রবিন, কাউখালী (পিরোজপুর): পিরোজপুরের কাউখালী উপজেলার চারদিক নদী বেষ্টিত সোনাকুর গ্রামে যমজ দু’ভাই কলাগাছ দিয়ে তৈরি করেছে অস্থায়ী শহীদ মিনার। আর সেই শহীদ মিনারে ২১ ফেব্রুয়ারি সকালে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালো দ্বীপের শিশু-কিশোররা।

Kawkhali Mother language day 2017

কলাগাছের শহীদ মিনারে শ্রদ্ধা জানালো সোনাকুর গ্রামের শিশু-কিশোররা।

এর আগে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে এক সপ্তাহ ধরে জমজ দুই সহদর শিশু মুরাদ ও রিয়াদের চলছিল একুশে পালনের প্রস্তুতি। প্রতিবেশীদের বাড়ি থেকে চেয়ে কলাগাছ দিয়ে শহীদ মিনার আর সন্ধ্যা নদীর কাদামাটি দিয়ে শহীদ মিনারের বেদী বানিয়ে মাতৃভাষা দিবস পালন করেছে ওরা। মঙ্গলবার প্রত্যুষে মহান একুশে ফেব্রুয়ারি সহপার্ঠীদের সাথে নিয়ে এই কলা গাছের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় তারা। শিশু দুটি সোনাকুর গ্রামের গ্রাম পুলিশ মোঃ মনির হোসেনের যমজ সন্তান।

ওরা উপজেলার মধ্য সোনাকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করছে। ওদের বিদ্যালয়ে কোন শহীদ মিনার না থাকায় সন্ধ্যা নদীর তীরে পাল পাড়ায় ওরা কলা গাছের শহীদ মিনার বানিয়ে একুশে পালন করছে।

শিশু মুরাদ হোসেন বলেন, আমাগো ইস্কুলে কোন শহীদ মিনার নাই। তাই কলা গাছ দিয়ে দুই ভাই মিলে শহীদ মিনার বানিয়েছি। আর সেই শহীদ মিনারে আজ ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানাইছি।

তাদের এই অনুষ্ঠানের খবর পেয়ে আশপাশের লোকজন সকাল থেকে জমায়েত হয় সন্ধ্যা নদীর তীরে। পরে উপস্থিত শিশুদের হৃদয়ে একুশের চেতনা ধারন করব এ শপথ বাক্য পাঠ করান শিশু মুরাদ।

Be the first to comment on "কলাগাছের শহীদ মিনারে শ্রদ্ধা জানালো সোনাকুর গ্রামের শিশু-কিশোররা"

Leave a comment

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.