জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের ডাকটিকেটে বঙ্গবন্ধু ও মুজিব বর্ষ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশকে নিয়ে স্মারক ডাকটিকেট অবমুক্ত করেছে জাতিসংঘ।

আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে ২৯ মে জাতিসংঘের পোস্টাল অ্যাডমিনেস্ট্রন বিভাগ ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের উদ্যোগে নিউইয়র্কে একগুচ্ছ ডাকটিকেট অবমুক্ত করা হয়।

ডাকটিকেটে বাংলাদেশের জাতীয় পতাকা, মুজিব বর্ষের লোগো এবং জাতির পিতা প্রতিকৃতি, বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত জাতিসংঘ শান্তিরক্ষীদের ছবি ছাড়াও স্থান পেয়েছে জাতিসংঘের ইতিহাসে প্রথমবারের মতো নিয়োজিত বাংলাদেশের দুজন নারী হেলিকপ্টার পাইলটের প্রতিকৃতি।

স্মারক ডাকটিকেট প্রকাশ উপলক্ষে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, এটি জাতির পিতা দূরদর্শী নেতৃত্ব এবং শান্তির মতবাদের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের বিনম্র ও যথোপযুক্ত শ্রদ্ধাঞ্জলি, যে শান্তির মতবাদের উপর ভিত্তি করে গড়ে উঠেছে আমাদের পররাষ্ট্রনীতি। এটি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে আমাদের প্রতিশ্রুতি এবং আমাদের বীর ও নিঃস্বার্থ শান্তিরক্ষীদের প্রতি যথোপযুক্ত সম্মানের নিদর্শন।

স্মারক ডাকটিকেট প্রকাশ জাতির পিতার জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ স্থায়ী মিশনের বছরব্যাপী উদ্যোগের একটি অংশ।

জাতিসংঘ সদর দপ্তরে দিনটি উদযাপনের অংশ হিসেবে শান্তি রক্ষায় দায়িত্ব পালন করতে গিয়ে নিহতদের স্মৃতির উদ্দেশে পুষ্পস্তবক অর্পণ করেন মহাসচিব আন্তোনিও গুতেরেজ। পাশাপাশি বিশ্ব শান্তি প্রতিষ্ঠার জন্য দায়িত্বরতদের প্রতিও শ্রদ্ধা জানান মহাসচিব। পরে একটিে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ২০১৯ সালে কর্তব্যরত অবস্থায় নিহত ৮৩ জন শান্তিরক্ষীকে মরণোত্তর দ্যাগ হ্যামারশোল্ড মেডেলে ভূষিত করেন মহাসচিব। বাংলাদেশের নিহত দুই শান্তিরক্ষী কনস্টেবল ওমর ফারুক ও সৈনিক আতিকুল ইসলামও এ পদক পান।

বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.