বেরোবিতে অনশন ভঙ্গ করালেন সিটি মেয়র, অবস্থান ধর্মঘট চলবে

রংপুর থেকে জয়নাল আবেদীন: রোকেয়া বিশ্বব্দ্যালয়ের (বেরোবি) শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা আমরণ অনশনের ২৫ দিনের মাথায় বৃহস্পতিবার দুপুরে পানি জুস পান করিয়ে অনশন ভঙ্গ করান রংপুর সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু এবং শিক্ষাবিদ ড. রেজাউল হক।

RANGPUR PHOTO 03-1
বৃহস্পতিবার দুপুরে পানি জুস পান করিয়ে অনশন ভঙ্গ করান রংপুর সিটি মেয়র

তবে উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট চলবে বলে জানিয়েছেন   বেরোবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড.পরিমল চন্দ্র বর্মণ। রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুর উন নবীর অপসারণ, অনার্স প্রথম বর্ষের ৯০ হাজার শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা গ্রহণ, কর্মকর্তা কর্মচারীদের ২২ মাসের বকেয়া বেতনসহ বিভিন্ন দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক শিক্ষার্থী ও কর্মচারীদের আমরণ অনশনের  আজ ২৫ তম দিন চলছে।

এর আগে অনশনের ষষ্ঠ এবং সপ্তম দিনে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহম্মেদ হোসেন আন্দোলনরতদের দেখতে এসে অবিলম্বে  ভিসির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়াসহ শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানিয়েছিলেন।

শিক্ষার্থীদের প্র্যাকটিকাল সামগ্রীসহ নির্মাণ হওয়া ২টি ছাত্রবাস খুলে দেওয়ার দাবিতে সাড়ে ৩ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে আন্দোলন করছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা। দীর্ঘ প্রায় ৪ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের ক্লাশ বন্ধসহ প্রশাসনিক কর্মকা- অচল হবার পরও কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ না করায় সাধারণ শিক্ষার্থীরা তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। আন্দোলনরত বেরোবি গণিত বিভাগ প্রধান ড. আর এম হাফিজুর রহমান বলেন বিশ্ববিদ্যালয়ে ৯৫ভাগ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের ভিসির প্রতি আস্থা নেই। একমাত্র ভিসির অপসারণ হলেই এখানকার সকল সমস্যার সমাধান হবে, অন্যথায় নয়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক তাবিউর রহমান বলেন, সেসন জটের ফলে শিক্ষার্থীদের ব্যাপক ক্ষতি হলেও তারা আশাবাদি এই সেসনজট পুষিয়ে দেবে শিক্ষকবৃন্দ। রংপুর সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু  অনশন ভঙ্গ করাতে এসে বলেন,  যিনি প্রতিষ্ঠানের অভিভাবক তিনি যদি দিনের পর দির প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকেন তাহলে সেই প্রতিষ্ঠানের প্রতি মানুষ আগ্রহ হারিয়ে ফেলেন। তাই তিনি ভিসিকে রংপুরে না ফেরার পরামর্শ প্রদান করেন।