খুলনায় নারী কৃষকদের অধিকার ও স্বীকৃতি নিয়ে কর্মশালা

খাদ্য নিরাপত্তায় নারী কৃষকদের অবদানের স্বীকৃতি ও অধিকার সংরক্ষণে জাতীয় প্রচারাভিযানের আওতায় গতকাল শনিবার খুলনায় সাংবাদিকদের উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অক্সফ্যামের সহায়তায় গণমাধ্যম বিষয়ক সংস্থা সমষ্টি এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় খাদ্য নিরাপত্তায় নারীর অবদান, নারী কৃষকদের স্বীকৃতি ও অধিকার সুরক্ষায় গণমাধ্যমের ভূমিকা, নারী কৃষকদের নিয়ে গভীর প্রতিবেদন প্রণয়নের কলাকৌশল ইত্যাদি বিষয়গুলো আলোচিত হয়।

কর্মশালায় জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে কর্মরত ২৩ জন সাংবাদিক অংশ নেন। এছাড়া বটিয়াঘাটার নারী কৃষক নাজনীন আক্তার নিপা ও আশালতা ঢালী তাদের সাফল্য ও সমস্যা নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

নারী কৃষকদের অধিকার সংরক্ষণে জাতীয় প্রচারাভিযানের প্রেক্ষাপট ও এর আওতায় পরিচালিত কর্মকাণ্ড তুলে ধরে উপস্থাপনা করেন অক্সফ্যামের সিনিয়র ক্যাম্পেইন অফিসার মৌসুমী বিশ্বাস।

journalists orientation on women farmers-khulna
কর্মশালায় অংশগ্রহণকারীরা।

স্থানীয় পর্যায়ের কর্মকাণ্ড সম্পর্কে জানান  লাভিং কেয়ার ফর অপ্রেসড্ সোসাইটির (লোকজ) নির্বাহী পরিচালক দেব প্রসাদ সরকার।

কর্মশালায় সহায়ক ছিলেন সমষ্টির পরিচালক মীর মাসরুর জামান ও রেজাউল হক। দৈনিক জন্মভূমির চিফ রিপোর্টার সোহরাব হোসেন কর্মশালার সমন্বয় করেন।

কর্মশালায় জানানো হয়, ২০১১ সাল থেকে পরিচালিত খাদ্য অধিকার, জলবায়ু অভিযোজন, অর্থনৈতিক ন্যায্যতার দাবিতে বৈশ্বিক প্রচারাভিযান ’গ্রো’ এর আওতায় নারী কৃষকদের নিয়ে প্রচারাভিযানটি চলছে। গ্রো-এর অংশ হিসেবে প্রতিবছর আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস, বিশ্ব খাদ্য দিবস এবং আন্তর্জাতিক দারিদ্র্য নিরসন  দিবসগুলোকে কেন্দ্র করে সপ্তাহজুড়ে বাংলাদেশে বিভিন্ন কর্মসূচি চলতে থাকে। এ বছরও ১৩-১৯ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী গ্রো সপ্তাহ উদযাপিত হচ্ছে।

প্রচারাভিযানে অন্যান্য কর্মসূচির দেশের সাত বিভাগে সাংবাদিকদের জন্য উদ্বুদ্ধকরণ কর্মশালার আয়োজন করা হয়েছে।

বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.