খুলনায় পাটকল শ্রমিকদের লাঠি মিছিল

প্রতিনিধি, খুলনা: খুলনার আটরা শিল্পাঞ্চলের রাষ্ট্রয়ত্ত্ব আলীম জুট মিল ব্যক্তি মালিকানায় হস্তান্তর প্রক্রিয়া বন্ধ, কথিত মালিকের ভূয়া কাগজপত্র বাতিল করে মিলের উৎপাদন চালু ও বকেয়া বিল বেতনের দাবিতে ঘোষিত ৮ দিনের কর্মসূচির অংশ হিসেবে বুধবার সকাল ১০ টায় আটরা শিল্পাঞ্চলের খুলনা-যশোর মহাসড়কে লাঠি মিছিল বের করা হয়। লাঠি মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন মিল রক্ষা প্রতিরোধ কমিটির আহবায়ক ও সিবিএ সাধারণ সম্পাদক আব্দুর রশিদ। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিদেশে পাটজাতদ্রব্য রপ্তানি করে ৩০ লক্ষ টাকা মিল সাবসিডি পেয়েছে। সেই টাকা শ্রমিকদের বকেয়া ১৭ সপ্তাহের মজুরির মধ্যে ১ সপ্তাহের মজুরি ও ২ মাসের শিক্ষাভাতা, কর্মচারী কর্মকর্তাদের বকেয়া ৫ মাসের স্থলে কোয়ার্টার (৭ দিনের) এবং নিরাপত্তা প্রহরীদের ১ মাসের বেতন বুধবার প্রদান করা হয়েছে।

Jute
খুলনায় পাটকল শ্রমিকদের লাঠি মিছিল

এছাড়া অর্থমন্ত্রী আলীম জুট মিলস সম্পর্কে বিরূপ মন্তব্য করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ আরও বলেন, আগামী ১১ নভেম্বরের মধ্যে মিলের কথিত মালিকের মিল হস্তান্তর প্রক্রিয়ায় কাগজপত্র বাতিল এবং পাটক্রয়ের জন্য অর্থ ছাড় দিয়ে পাট ক্রয় করে মিল চালু এবং মিলের পাটজাত দ্রব্য বিক্রি করে ব্যাক জটিলতা কাটিয়ে শ্রমিকদের বকেয়া পরিশোধ করা না হলে লাগাতার রাজপথ-রেলপথ অবরোধসহ কঠিন আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

সমাবেশে বক্তৃতা করেন মিল সিবিএ সভাপতি আ: সালাম জমাদ্দার, সাবেক সিবিএ সাধারণ সম্পাদক আ: হামিদ সরদার, সাবেক সিবিএ সভাপতি মো: সাইফুল ইসলাম লিঠু, সিবিএ সহ-সাম্পাদক মো: আব্বাস বিশ্বাস, মো: আকবার আলী, হাফেজ আ: সালাম সহ-সভাপতি মো: মুজিবর রহমান, মো: রফিকুল ইসলাম, মো: ইকবাল হোসেন, শেখ হোসেন বাহার, বাবুল রেজা প্রমুখ। আগামী কর্মসূচির মধ্যে রয়েছে- কাল ৬ নভেম্বর বিকাল ৪ টায় আলীম জুট মিলস গেটের সামনে শ্রমিক জনসভা, ৮ নভেম্বর সকাল ১০ টায় আটরা শিল্পাঞ্চলের খুলনা-যশোর মহাসড়কে ১ ঘন্টা মানববন্ধন কর্মসূচি পালন করবে। ৮ নভেম্বর সকাল ১০ টায় কফিন মিছিল, ৯ নভেম্বর ১০ টায় লাঠি মিছিল, ১০ নভেম্বর সকাল ১০ টায় ১ নং গেটে গেটসভা, ১১ নভেম্বর সকাল ১০ থেকে দুপুর ১ টা পর্যন্ত ৩ ঘন্টা রাজপথ অবরোধ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.