জলবায়ু ন্যায্যতার জন্য লক্ষ্মীপুর ও মধুপুরে মানববন্ধন

প্রতিনিধি, লক্ষ্মীপুর ও মধুপুর (টাঙ্গাইল): জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ হিসেবে ঋণের পরিবর্তে অনুদানের দাবিতে লক্ষ্মীপুর ও টাঙ্গাইলের মধুপুরে মানববন্ধন হয়েছে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রেসক্লাব চত্বরে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সদস্য ও জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক গাজী গিয়াস উদ্দিন, সনাক সহ-সভাপতি মোহাম্মদ আবুল মোবারক ভূঁইয়া, সনাকের সাবেক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী, ডা. সালাহউদ্দিন শরীফ, সাংবাদিক এম এ মালেক, কামাল হোসেন, সনাক সদস্য  পারভীন হালিম, স্বজন সদস্য মাসুদুর রহমান খান ভুট্টু ও ইয়েস দলনেতা মো. রিয়াদ হোসেন প্রমুখ।

human chain for climate justiceএ সময় বক্তারা বলেন, শিল্পোন্নত দেশসমূহ প্রতিশ্রুতি প্রদান করলেও আসন্ন প্যারিস সম্মেলনে ২০২০ থেকে ২০৩০ সাল পর্যন্ত ক্ষতিগ্রস্ত দেশসমূহের অভিযোজন এবং প্রশমনের জন্য শিল্পোন্নত দেশসমূহ কর্তৃক দীর্ঘমেয়াদী অর্থায়নের পথনকশা (রোডম্যাপ) প্রণয়ণ এবং প্রতিশ্রুত তহবিল প্রাক্কলন, যাচাই এবং ব্যবস্থাপনায় প্রত্যাশিত স্বচ্ছতা, জবাবদিহিতা এবং শুদ্ধাচার নিশ্চিতে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি আন্তর্জাতিক রিভিউ প্যানেল প্রতিষ্ঠার ব্যাপারে কোনো দিক-নির্দেশনা নেই।

তারা বলেন, দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ হিসেবে ক্ষতিগ্রস্ত দেশগুলো অনুদান পাওয়ার কথা। শিল্পোন্নত দেশসমূহ কর্তৃক ক্ষতিপূরণ হিসাবে প্রদত্ত জলবায়ু তহবিল শুধুমাত্র সরকারি উৎস হতে অনুদান হিসেবে দেওয়ার কথা থাকলেও দূর্ভাগ্যজনকভাবে কপ-২১ এর খসড়া চুক্তির অনুচ্ছেদ ৬-এর প্যারা ৬ (৪) এবং প্যারা ৬ (৯) (ক) এ ঋণকেও অর্থায়নের উৎস হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা অগ্রহণযোগ্য। জলবায়ু তহবিলকে লাভজনক বিনিয়োগ বা ব্যবসা হিসাবে ব্যবহার করা অনৈতিকভাবে প্রতিশ্রুতির লংঘন।

আব্দুল্লাহ আবু এহসান, মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুরে বিশ্বব্যাপী জলবায়ু পদযাত্রার সাথে সংহতি জানিয়ে ‘জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ ঋণ নয়, অনুদান চাই’ দাবিতে মানবনন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

সচেতন নাগরিক কমিটি (সনাক) মধুপুর ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র উদ্যোগে মধুপুরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

শনিবার  মধুপুর বাসস্ট্যান্ডের আনারস চত্বরে সনাক সভাপতি ডা. মীর ফরহাদুল আলম মনির নেতৃত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম, এনজিও ফোরামের সভাপতি তপন কুমার গুণ, সনাকের সিএফজি বিষয়ক উপকমিটির আহ্বায়ক ইউজিন নকরেক, বেসরকারি প্রতিষ্ঠান সেতু’র শাখা ব্যবস্থাপক মো. মিজানুর রহমান, পরিবার ও শিশু কল্যাণ কেন্দ্রের প্রজেক্ট অফিসার মো. জুলহাস উদ্দিন, টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. হাবিবুর রহমান চৌধুরীসহ অন্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.