খুলনায় সরকারি গুদাম থেকে পাচার হচ্ছে চাল: ৩টি গুদাম সীলগালা

খুলনা প্রতিনিধি: খুলনার বৈকালীতে অবস্থিত সরকারি খাদ্য গুদাম (সিএসডি) থেকে চাল পাচার করে বহিরাগতদের কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে। সিএসডি গোডাউনের অসাধু কর্মকর্তা এবং গুদাম হ্যান্ডলিং শ্রমিক নেতাদের সঙ্গে যোগসাজসে স্থানীয় একটি সিন্ডিকেট দীর্ঘ দিন ধরে চাল পাচার করে আসছে। তারা গুদামে খাওয়ার অনুপযোগী, নিম্নমান এবং পঁচা চাল রেখে ভাল মানের চাল উচ্চমূল্যে বিক্রির উদ্দেশ্যে পাচার করছে। র‌্যাবের অভিযানে বিষয়গুলো ধরা পরেছে।

khulna-pic-1-3-11-16
খুলনা সিএসডি গোডাউনে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও র‌্যাবের অভিযান

দু’দিনের অভিযানে র‌্যাব সদস্যরা ১৩ হাজার ৭৫০ কেজি চালসহ একটি ট্রাক আটক করে। এ ঘটনায় একজন শ্রমিক নেতাসহ দু’জনকে গ্রেফতার করা হয়েছে। সর্বশেষ বুধবার দুপুরে র‌্যাব সদস্যরা বৈকালী কেন্দ্রীয় খাদ্য গুদামে অভিযান চালিয়ে তিনটি গোডাউন সীলগালা করে দেয়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

র‌্যাব-৬ জানায়, নগরীর বৈকালী সরকারি খাদ্য গুদাম (সিএসডি) থেকে চাল পাচারের গোপন খবর পেয়ে মঙ্গলবার রাতে নগরীর শিরোমণি পুলিশ ক্যাম্প এলাকা থেকে এক ট্রাক ওএমএস’র চাল জব্দ করা হয়। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দৌলতপুর চালপট্টি থেকে খলিলুর রহমান নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ওই সূত্রের তথ্য ধরেই তারা রাতে খুলনা সিএসডি গোডাউনে প্রথম দফা অভিযান চালান। তারই ধারাবাহিকতায় বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত পুনরায় সিএসডি গোডাউনে অভিযান চালানো হয়। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আব্দুল আউয়াল উপস্থিত ছিলেন।

অভিযানকালে দেখা যায়, কেন্দ্রীয় এ গুদামের ১৮ এবং ৩২ নম্বর গোডাউনে থাকা চালের বেশির ভাগই খাওয়ার অনুপযোগী, নিম্নমান এবং পঁচা। এ সময় ৯৯ দশমিক ৮৮০ মেট্টিকটন চালসহ ১৮ নম্বর গুদাম এবং ৬৬ দশমিক ৬২০ মেট্টিকটন চালসহ ৩২ নম্বর গুদাম সীলগালা করা হয়। এছাড়া মঙ্গলবার পাঁচার হওয়া চাল গোডাউনের ২৬ নম্বর গুদাম থেকে বের হওয়ায় সেটিও সীলগালা করে দেওয়া হয়। এ সময় চাল পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সিএসডি খাদ্য গুদাম হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলী আসগর সরদারকেও গ্রেফতার করা হয়।

সিএসডি গুদামের সূত্র জানান, অভিযানের খবর পেয়ে ২৬ নম্বর গুদাম ইনচার্জ মো. ইলিয়াস হোসেন স্ট্রোক করেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া সীলগালাকৃত ১৮ নম্বর গুদামে জাহাঙ্গীর হোসেন এবং ৩২ নম্বর গুদাম ইনচার্জ হিসেবে মহসিন আকন দায়িত্বে রয়েছেন।

অভিযানের সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৬ এর স্পেশাল কোম্পানি কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নান জানান, সিএসডি গোডাউনের কতিপয় অসাধু কর্মকর্তা এবং গুদাম হ্যান্ডলিং শ্রমিক নেতাদের সঙ্গে যোগসাজসে স্থানীয় একটি সিন্ডিকেট দীর্ঘ দিন ধরে চাল পাঁচার করে আসছে। তারা গুদামে খাওয়ার অনুপযোগী, নিম্নমান এবং পঁচা চাল রেখে ভাল মানের চাল উচ্চমূল্যে বিক্রির উদ্দেশ্যে পাচার করছে। এভাবে সরকারি গুদাম থেকে চাল পাচার হলেও কর্তৃপক্ষ কোন কাগজপত্র দেখাতে পারেন নি। এ ঘটনায় খালিশপুর থানায় মামলার প্রস্তুতি চলছে। এছাড়া সরকারি গুদাম হওয়ায় বিষয়টি জেলা প্রশাসনের কাছে প্রতিবেদন আকারে পেশ করা হবে। জেলা প্রশাসনের সিদ্ধান্তক্রমে ঘটনার সঙ্গে জড়িত গুদাম কর্তৃপক্ষের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।

সিএসডি গোডাউনের ম্যানেজার মাহবুবুর রহমান খান বলেন, তিনি মঙ্গলবার রাতে বিষয়টি শুনেছেন। খোঁজ খবর নিয়ে দেখছেন। এছাড়া বিস্তারিত কিছু বলতে রাজি হননি তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.