রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু

নির্ধারিত সময়ের এক মাস আগেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে অন্যতম স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু হয়েছে।

প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই)  ২৫ এপ্রিল এ ইউনিটের কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু করে।

গত বছরের ১৮ আগস্ট প্রথম ইউনিটে কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু হয়।

এএসইর ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিচালক সের্গেই লাসতোচকিন জানান, “এটি স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার অন্যতম মূল অংশ যা প্রকল্পের দ্বিতীয় ইউনিট ভবনে স্থাপন করা হচ্ছে। এখন পর্যন্ত এটিই হচ্ছে প্রকল্পে স্থাপিত সর্ববৃহৎ ডিভাইস। আমাদের প্রকৌশলীদের সমন্বিত প্রচেষ্টার ফলেই নির্ধারিত সময়ের পূর্বেই কাজটি শুরু করা সম্ভব হয়েছে।”

বৃহস্পতিবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু হয়।

প্রথম ও দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ নির্ধারিত সিডিউল অনুযায়ী এগিয়ে চলছে বলে জানান লাসতোচকিন।

রুশ বিশেষজ্ঞদের ডিজাইন করা কোর ক্যাচার একটি অনন্য কোণাকৃতির ডিভাইস যা রিয়্যাক্টর কোরের নিচে স্থাপন করা হয়ে থাকে। কোর ক্যাচারটিতে থাকে বিশেষ পদার্থ। প্রয়োজনকালে ডিভাইসটি সকল গলিত কোর বস্তু ধারণ করে সমপূর্ণভাবে আবদ্ধ করে ফেলবে। এর ফলে স্বয়ংক্রিয়ভাবে রেডিয়েশনের ছড়িয়ে পড়ার পথ বন্ধ হয়ে যাবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটের বৈশিষ্ট্য বিবেচনা করেই কোর ক্যাচারটি ডিজাইন করা হয়েছে।

রুশ আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মীয়মান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রতিটি ১ হাজার ২০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট থাকবে। সর্বাধুনিক থ্রি প্লাস প্রজন্মের রিয়্যাক্টর স্থাপন করা হচ্ছে ইউনিটগুলোতে।

বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.