খাদ্য নিরাপত্তায় ডাব্লিউএফপিকে সুইডেনের ২৯ কোটি টাকা অর্থ সহায়তা

কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত ঢাকা মহানগর ও আশেপাশের এলাকার দরিদ্রদের খাদ্য নিরাপত্তার জন্য জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডাব্লিউএফপি) ৩ কোটি সুইডিশ ক্রোনা (প্রায় ২৯ কোটি টাকা) আর্থিক সহায়তা দিয়েছে বাংলাদেশস্থ সুইডিশ দূতাবাস।
সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে ও বিশ্ব খাদ্য কর্মসূচির আবাসিক প্রতিনিধি রিচার্ড রাগান আজ এক ভার্চুয়াল আয়োজনে এ নিয়ে  চুক্তি করেন।
কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দরিদ্র ও অতিদরিদ্রদের খাদ্য নিরাপত্তাকে সংহত করতে চলমান কর্মসূচিকে শক্তিশালী করতে ডাব্লিউএফপিকে এ অর্থ সহায়তা দেয় সুইডিশ দূতাবাস।
সুইডিশ রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে ও বিশ্ব খাদ্য কর্মসূচির আবাসিক প্রতিনিধি রিচার্ড রাগান।
 এ সময় রিচার্ড রাগান বলেন, কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর কর্মসংস্থানের সুযোগ কমে যাওয়ায় নগর-দরিদ্ররা বাড়তি ক্ষুধা ও খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে পড়েছে। সুইডেনের পক্ষ থেকে প্রদত্ত ৩২ লাখ ডলারের সহায়তা প্যাকেজ ঢাকা মহানগর ও আশপাশের এলাকার সবচেয়ে বিপদগ্রস্তদের অনাহার নিরসনে ডাব্লিওএফপি এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) প্রচেষ্টাকে সহায়তা করবে।

সুইডেন ডাব্লিউএফপির অন্যতম সহায়তা প্রদানকারী দেশ। গত সপ্তাহে সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা বিষয়ক মন্ত্রী পিটার এরিকসন, ডাব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে ও সিডার মহাপরিচালক স্টকহোমে এক বৈঠকে দরিদ্র ও নিপীড়িত মানুষদের জীবনমান উন্নয়নে সুইডেনের গৃহীত নতুন উদ্যোগের আলোকে টেকসই উন্নয়ন অভীষ্টে অন্তর্ভুক্ত ক্ষুধামুক্তির লক্ষ্য অর্জন নিয়ে আলোচনা করেন।

ক্ষুধা মোকাবেলা ও ক্ষুধাকে সংঘাত ও যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার প্রতিরোধে বিশেষ অবদানের জন্য ডাব্লিউএফপি এ বছর নোবেল শান্তি পুরস্কার লাভ করে।
ছবি ও তথ্যসূত্র: বাংলাদেশস্থ সুইডিশ দূতাবাসের ফেসবুক পেজ

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.