ঝিনাইদহে নিত্য পণ্যের দাম বেড়ে গেছে

ঝিনাইদহ থেকে জাহিদুর রহমান: দেশের অন্যান্য স্থানের মতো ঝিনাইদহেও অবরোধ এবং হরতালে বাজারে পণ্য সংকট তীব্র হচ্ছে। চাল, তেল, সবজি এবং মাছ-মাংসের দাম বেড়ে গেছে এখানে।

Bazar
কাঁচা বাজারে দাম বেশি হওয়ায় ক্রেতা সংখ্যা কম

বাইরে থেকে মালামাল আসতে না পারায় পাইকারি বাজারে চালের দাম বস্তাপ্রতি ১০০ এবং খুচরা বাজারে কেজিপ্রতি বেড়েছে দুই থেকে তিন টাকা। এছাড়া চিনি, ডাল, আদা, রসুন, পিঁয়াজ এবং মসলাজাতীয় অন্যান্য পণ্যের দামও বেড়েছে।

চালের বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় চালের সরবরাহ কমেছে। চাল ব্যবসায়ীরা জানান, দোকানে চালের মজুদ এখন চারভাগের একভাগ রয়েছে। ঝিনাইদহে বাইরে থেকে চাল আসতে না পারায় পাইকারি বাজারে বস্তাপ্রতি দাম বেড়েছে ৮০-১০০ টাকা।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি শিম ৫ টাকা বেড়ে ১৫, কাঁচা মরিচ ৫০, বেগুন ৩০, টমেটো ২৫-৩০, শসা ৩০, মুলা ১০, নতুন আলু ২০-২৫, গাজর ২৫-৩০, নতুন করলা ১০০, পুরনো করলা ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া মাঝারি আকারের একটি ফুলকপি ২০-২৫, বাঁধাকপি ২০-২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। চায়না বড় রসুন ১১০, দেশি রসুন ১০০, চায়না আদা ১২০, ইন্দোনেশিয়ান আদা ১১০, আটা (প্যাকেট) ৩৭, ময়দা (প্যাকেট) ৪৫, দেশি মসুর ডাল ১২০, ভারতীয় মসুর ডাল ৯০, খেসারি ৪৫, খোলা চিনি ৪৬, প্যাকেট চিনি ৫০ ও প্রতিলিটার খোলা সয়াবিন তেল ১১০ এবং বোতলজাত সয়াবিন তেল ১১৫-১২০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের দাম প্রতিকেজি পাঙ্গাশ ১১০-১৮০, সিলভার কার্প ১২০-১৩০, বাটা মাছ ২০০-২৬০, মাঝারি তেলাপিয়া ১৬০-১৮০, কৈ ২৪০-২৮০, রুই ২৪০-২৬০, কাতল ২৫০-৩৫০, দেশি মাগুর ৭০০-৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে।মাঝারি আকারের প্রতি জোড়া ইলিশ ১০০০-১৪০০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংস প্রতি কেজি ৪৫০-৫০০, গরুর মাংস ৩০০-৩৫০ দরে  বিক্রি হচ্ছে।