মধুপুরে আদিবাসীদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

মধুপুর (টাঙ্গাইল) থেকে আব্দুল্লাহ্ আবু এহসান: টাঙ্গাইলের মধুপুরে আদিবাসী গারো সংস্কৃতির বিভিন্ন দিক নিয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা শনিবার বিকালে অনুষ্ঠিত হয়েছে। ‘আদিবাসীদের ঐতিহ্যগত কৃষ্টি সংস্কৃতি ধারণ, লালন, সংরক্ষণ এবং নিজেদের মধ্যে চর্চা বৃদ্ধি’ শীর্ষক এ প্রতিযোগিতার আয়োজন করে উন্নয়ন সংগঠন কারিতাস’র ইআইপিএলআর-এমজেএফ প্রকল্প।

upojati pic
নৃত্য পরিবেশন করছে আদিবাসী শিশুরা

উপজেলার জলছত্র শান্তিনিকেতনে আদিবাসী নেতা সিবিএএনসি সভাপতি ইউজিন নকরেক সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রেবেকা সুলতানা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কারিতাস ময়মনসিংহ অঞ্চল পরিচালক অপূর্ব রাফায়েল ¤্রং, প্রকল্প সমন্বয়ক শশাংক রিছিল, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নারী নেত্রী যষ্ঠিনা নকরেক, আদিবাসী নেতা অজয় এমৃ, ফাদার এ্যাপোলো রোজারিও, রেনু সমাদ্দার, সার্জেন্ট (অবঃ) গোলাম কিবরিয়া প্রমুখ।

এ প্রতিযোগিতায় প্রাথমিক স্তরে ১৭টি দল ও মাধ্যমিক স্তরের ১৫টি দল নাচে অংশ নেয়। কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও এলাকার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ২০টি সংগঠন সেরেঞ্জিং গানে প্রতিযোগিতা করে। শেষে বিজয়ী দলের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। কারিতাস’র প্রকল্প কর্মকর্তা জানায়, ময়মনসিংহ অঞ্চলে আদিবাসীদের সংস্কৃতিকে চর্চার মাধ্যমে টিকিয়ে রাখার লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে এ অঞ্চলে ৫টি এলাকায় প্রতিযোগিতার কাজ শেষ হয়েছে। এরপর জাতীয়ভাবে এ আয়োজন করা হবে।