সাবেক স্পিকার শেখ রাজ্জাক আলী মারা গেছেন

খুলনা প্রতিনিধি: সাবেক স্পিকার, প্রবীণ রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী অ্যাডভোকেট শেখ রাজ্জাক আলী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার ৭ জুন ২টা ৪৫ মিনিটে তিনি ইন্তেকাল করেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে রোববার বিকেলে নগরীর ফারাজী পাড়ার বাস ভবনে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ ছুটে যান।

BNP
মৃত্যুর সংবাদে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ তার বাসায় ছুটে যান

রাজ্জাক আলীর সংক্ষিপ্ত জীবনী:
বর্ণাঢ্য রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনের অধিকারী শেখ রাজ্জাক আলীর জন্ম খুলনার পাইকগাছা উপজেলার হিতামপুর গ্রামের এক ব্যবসায়িক মুসলিম পরিবারে ১৯২৮ সালের ২৮ আগস্ট। পেশাগত জীবনে তিনি ছিলেন একজন আইনজীবী। তার শিক্ষাজীবন ছিল বেশ বৈচিত্র্যময়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে (১৯৫২) ও বাংলা সাহিত্যে (১৯৫৪) মাস্টার্স ডিগ্রী ও অর্জন করার পর এলএলবি সম্পন্ন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকা অবস্থায় তিনি সক্রিয়ভাবে বায়ান্নর ভাষা আন্দোলনে যোগ দেন। এর পাশাপাশি তিনি সাংবাদিকতা শুরু করেন। তিনি ১৯৫৫ সালে তৎকালীন পাকিস্তান অবজারভারের চিফ রিপোর্টারের দায়িত্ব পালন করেন। ওই সময়ে পাকিস্তান সরকারের সাথে গণ চীনের ভালো সম্পর্ক ছিল। তাই সাংবাদিকদের একটি প্রতিনিধিদলের সদস্য চীন সফর করে। সেই সফরে অন্যতম সাংবাদিক সদস্য হিসেবে শেখ রাজ্জাক আলী নেতৃত্ব দেন।

পরবর্তীতে ১৯৫৮ সালে তিনি খুলনা জেলা জজ কোর্টে ওকালতি শুরু করেন। ১৯৬৩ সালে তিনি ঢাকা হাইকোর্ট বার এর সদস্য হন ও ১৯৬৪ সালে খুলনা আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন। তিনি খুলনা সিটি ল’ কলেজের প্রতিষ্ঠাকালীন সহ-অধ্যক্ষের দায়িত্বও পালন করেন। এরপর তিনি দীর্ঘ ২৫ বছর উক্ত কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তিনি সিটি ল’ কলেজ খুলনা, সুন্দরবন আদর্শ মহাবিদ্যালয় খুলনা, সবুরন্নেসা মহিলা কলেজ খুলনা, বয়রা মাধ্যমিক বিদ্যালয়, টুটপাড়া মাধ্যমিক বিদ্যালয়, পাইকগাছা ডিগ্রি কলেজ, শহীদ জিয়া মাধ্যমিক বিদ্যালয় পাইকগাছা, বি এন এস বি চক্ষু হাসপাতাল শিরোমণি খুলনা, সিটি ল’ কলেজ মসজিদ, হিতামপুর জামে মসজিদ এবং কপিলমুনি শাহ্ জাফর আউলিয়া মাজার সংলগ্ন মসজিদ এর প্রতিষ্ঠাতা।

এছাড়াও তিনি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ খুলনা, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা মেডিকেল কলেজ, খুলনা মহিলা আলিয়া মাদ্রাসা ও হাজী ফয়েজউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় বয়রা এর অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি ব্লাস্ট (বাংলাদেশ লিগ্যাল এইড এ- সার্ভিসেস ট্রাস্ট এর প্রতিষ্ঠাতা ট্রাস্টি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সরাসরি সশস্ত্র অংশগ্রহণ করতে না পারলেও তিনি সীমান্ত অতিক্রম করে টেট্রা ক্যাম্পে চলে যান এবং রেডক্রসে যোগ দিয়ে অনেক আহত মুক্তিযোদ্ধাকে সেবা প্রদান করেন। শেখ রাজ্জাক আলীর রাজনৈতিক জীবনের হাতেখড়ি আজীবন লড়াকু সৈনিক মওলানা ভাসানীর হাতে। তিনি ন্যাপে যুক্ত হয়ে রাজনীতি শুরু করেন। এরপর তিনি যোগ দেন জাসদে।

১৯৭৩ সালের জাতীয় নির্বাচনে খুলনা-৬ আসনে জাসদের প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হন। ১৯৭৮ সালে বিচারপতি সাত্তারের নেতৃত্বে গঠিত জাগদল এর প্রতিষ্ঠাতা সদস্য হন। ১৯৮৯ সালে এই দলের নাম পরিবতন করে ‘বিএনপি’ করা হয় এবং সে বছর নির্বাচনে খুলনা-৬ আসন (পাইকগাছা-কয়রা) থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এর পর খুলনা-২ (সদর) আসন থেকে ১৯৯১ ও ১৯৯৬ সালেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

১৯৯১ সালে তিনি আইন প্রতিমন্ত্রী নিযুক্ত হন। সে বছরই ৫ই এপ্রিল তিনি ডেপুটি স্পিকার ও ১২ই অক্টোবর স্পিকার নির্বাচিত হন। ১৯৯২ সালে তিনি শ্রীলঙ্কার কলোম্বোতে প্রথম সার্ক স্পিকারস সম্মেলনে যোগদান করেন ও সার্ক স্পিকারস অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনের পর শেখ রাজ্জাক আলীর সভাপতিত্বেই জাতীয় সংসদে স্বল্প সময়ের অধিবেশনে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার অনুমোদন দেওয়া হয়।

শেখ রাজ্জাক আলী ২০০২ সালে যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার নিযুক্ত হন। তিনি ২০০৬ সালের শেষ দিকে বিএনপি ছেড়ে কর্নেল অলি আহমদের সঙ্গে এলডিপি নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন। কিন্তু কিছুদিন পর তিনি রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন। এরপর থেকে তিনি পরিবারের সাথে নিভৃতে সময় কাটাতে থাকেন।

শেখ রাজ্জাক আলী ১৯৫৩ সালে প্রখ্যাত সমাজসেবী, ভাষা-সৈনিক ও লেখিকা অধ্যাপক বেগম মাজেদা আলীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের পাঁচ কন্যার সবাই নিজ নামে খ্যাতিমান ও সুপ্রতিষ্ঠিত। বড় কন্যা ড. রানা রাজ্জাক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক। দ্বিতীয় কন্যা ডা. সাহানা রাজ্জাক স্ত্রীরোগ (গাইনি) বিশেষজ্ঞ হিসেবে খুলনায় কর্মরত। তৃতীয় কন্যা জার্মানীতে কর্মরত ডা. এ্যানা রাজ্জাক মেডিসিন ও আকুপাংচার বিশেষজ্ঞ। চতুর্থ কন্যা লীনা রাজ্জাক চার্টার্ড অ্যাকাউনটেন্ট এবং কনিষ্ঠা কন্যা ব্যারিস্টার ড. জনা রাজ্জাক ইউনিভার্সিটি অব দ্যা ওয়েস্ট অব ইংল্যান্ড এর আইন বিভাগের অধ্যাপক।

এ দিকে তার মৃত্যুর সংবাদ শোনার সাথে সাথে মহানগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জু মরহুমের বাড়িতে ছুটে যান। এ সময় তার সাথে দলীয় নেতাকর্মীরা ছিলেন। এ সময় তিনি মরহুমের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান। এদিকে সাবেক স্পীকার শেখ রাজ্জাক আলীর মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন খুলনা বিএনপি নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদু ভাই, মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, সৈয়দা নার্গিস আলী, জাফরুল্লাহ খান সাচ্চু, শেখ মোশারফ হোসেন, সিরাজুল ইসলাম মেঝো ভাই, ফখরুল আলম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, এ্যাড. ফজলে হালিম লিটন, আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, আসাদুজ্জামান মুরাদ, এস এম আরিফুর রহমান মিঠু প্রমুখ।

জেলা বিএনপির পক্ষ থেকে শোক বিবৃতি দিয়েছেন বিএনপির চেয়াপারসনের উপদেষ্টা ও জেলা কমিটির সভাপতি অধ্যাপক মাজিদুল ইসলাম, কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি সম্পাদক শরীফ শাহ কামাল তাজ, নির্বাহী কমিটির সদস্য এ্যাড. এস এম শফিকুল আলম মনা ও ড. মামুন রহমান, এ্যাড. গাজী আব্দুল বারী, ডাঃ গাজী আব্দুল হক, কওসার জমাদ্দার, মোলা আবুল কাশেম, আমির এজাজ খান, মনিরুজ্জামান মন্টু, খান আলী মুনসুর, কওসার চৌধুরী, সাইফুর রহমান মিন্টু, এ্যাড. মোমরেজুল ইসলাম, এস এ রহমান বাবুল, আবুল খয়ের খান, শেখ আব্দুর রশিদ, খান জুলফিকার আলী জুলু, মোলা খায়রুল ইসলাম, সরদার আলাউদ্দিন মিঠু প্রমুখ।

এ ছাড়া শোক বিবৃতি প্রদান করেছেন, দখিনা’র সভাপতি প্রফেসর আলী আহমেদ, দখিনার প্রতিষ্ঠাতা সভাপতি, পাইকগাছা উপজেলা পরিষদের সাবেক ও বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এ্যাড. স.ম. বাবর আলী, সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মোঃ আবুবকর সিদ্দিক, সহ-সভাপতি এ্যাডঃ হেমন্ত কুমার সরকার, সহ-সভাপতি প্রকৌ. এস এম আমজাদ হোসেন, এ্যাড. অচিন্ত্য কুমার দাশ, সাধারণ সম্পাদক প্রকৌশলী রফিকুল আলম সরদার, যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. আরাফাত হোসেন, দখিনা ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মোঃ এখলাস সরদার, মো. মিরাজ সরদার, সমীরন বিশ্বাস, মো. এনামুল ইসলাম, বেসরকারি  সংস্থা রূপান্তরের নির্বাহী পরিচালকদ্বয় স্বপন কুমার গুহ এবং রফিকুল ইসলাম খোকন।