খুলনার রাষ্ট্রায়ত্ত ৯ পাটকল শ্রমিক নেতাদের ৫ দফা দাবিতে অনশন শুরু

খুলনা প্রতিনিধি: পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি ও বেতন পরিশোধসহ পাঁচ দফা দাবিতে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের শ্রমিক নেতারা অনশন শুরু করেছেন।

বুধবার (১০ জুন) সকাল ১০টা থেকে খুলনার শহীদ হাদিস পার্কে শুরু হওয়া এ অনশন চলে বিকেল ৫টা পর্যন্ত । রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের নেতারা এ কর্মসূচি পালন করেছেন।

Jute Mills
পাঁচ দফা দাবিতে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলের শ্রমিক নেতাদের অনশন

পাটকল গুলো হচ্ছে- খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, খালিশপুর, দৌলতপুর, আলীম, ইস্টার্ন জুট মিল এবং যশোরের জেআই ও কার্পেটিং জুট মিল।

শ্রমিক নেতারা জানান, পাট শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে অবিলম্বে মিলগুলোকে পূর্ণাঙ্গ উৎপাদনমূখী করার জন্য পাটখাতে প্রয়োজনীয় অর্থ ছাড়, পাটপণ্যের দেশীয় বাজার সুরক্ষা ও সম্প্রসারণ করার জন্য প্রণীত আইন ২০০২ ও ম্যান্ডেটরি প্যাকেজিং এ্যাক্ট ২০১০ অবিলম্বে বাস্তবায়ন, পে-কমিশনের ন্যায় অবিলম্বে রাষ্ট্রায়ত্ত শিল্পে শ্রমিকদের জন্য মজুরি কমিশন বোর্ড গঠনসহ ৫ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের এ কর্মসূচি চলছে।

তারা আরও বলেন, পাট মৌসুম শেষ হলেও অর্থাভাবে পাট ক্রয় না করায় মিলগুলো বন্ধ এবং শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেকার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। পলিথিনের কাঁচামাল আমদানী, উৎপাদন ও বাজারজাত নিষিদ্ধকরণের ‘মোড়ক আইন’ কার্যকর করতে হবে। এছাড়া পাটকলে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের জন্য ঘোষিত মহার্ঘ ভাতা বাস্তবায়নের দাবি জানান তারা।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক মো. সোহরাব হোসেন জানান, অনশনে ৯ পাট কলের শ্রমিক সংগঠনের নেতারা অংশগ্রহণ করেছেন। সাথে কিছু শ্রমিকও রয়েছে।

তিনি আরও জানান, খুলনার মতো ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-নরসিংদী এলাকার স্ব-স্ব মিল গেটে অনশন কর্মসূচি পালন করা হচ্ছে। এছাড়া ১৪ জুন সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত খুলনা, ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী অঞ্চলে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে।