হাকালুকি হাওরে ব্যতিক্রমী নৌসমাবেশ

আজিজুল ইসলাম, হাকালুকি থেকে ফিরে: মৎস্যসম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং মৎস্যজীবীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে দেশের সর্ববৃহৎ হাওর হাকালুকিতে বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো ব্যতিক্রমধর্মী নৌসমাবেশ।

সমাবেশে যোগ দিতে সকাল থেকে জড়ো হতে থাকে নৌকার বহর। সবার গন্তব্য হাকালুকি হাওরের উত্তর প্রান্তে সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় অবস্থিত লম্বা বিল। ব্যাপক সাড়া পড়ে হাওরতীরের মানুষের মধ্যে। জড়ো হওয়া শতাধিক নৌকা আর মৎস্যজীবীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সফলভাবে অনুষ্ঠিত হয় নৌসমাবেশে। নৌকার উপর স্থাপন করা হয় বিশাল মঞ্চ। সেই মঞ্চে বক্তব্য দেন মৎস্যজীবী, রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

hakaluki haor boat assemblyবীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত নৌসমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল আলম খান। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মুন্তাকিমের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মৎস্য অফিসার ফনিন্দ্র চন্দ্র সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, রাজনীতিবিদ ও মৎস্যজীবিরা।

নৌসমাবেশে শিক্ষামন্ত্রী মো. নুরুল ইসলাম নাহিদ এমপি টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন।

সমাবেশ শেষে স্বামী পরিত্যক্তা অসহায় মৎস্যজীবী নারীদের দুটি সেলাই মেশিন, দুটি টিউবওয়েল ও ১০০ সেট স্যানিটারি ল্যাট্রিন বিতরণ করা হয়। এছাড়া হাওরতীরের কালিকৃষ্ণপুর এসইএসডি মডেল হাই স্কুলের ছাত্রছাত্রীদের যাতায়াতের জন্য দুটি নৌকা, ৫০ জোড়া ডেস্ক বেঞ্চ, ১০টি চেয়ার ও পাঁচটি টেবিল প্রদান করা হয়।

উপজেলা মৎস্য অফিসার ফনিন্দ্র চন্দ্র সরকার জানান, হাওরের মৎস্যসম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং মৎস্যজীবীদের জীবনমান উন্নয়নে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই ব্যতিক্রমী নৌসমাবেশের আয়োজন করা হয়েছে। হাকালুকি হাওরে এই প্রথম নৌসমাবেশ অনুষ্ঠিত হলো।